সুপ্রীম কোর্ট দিবস কি?

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৭ ডিসেম্বর, ২০১৯ ১০:১৮ অপরাহ্ণ
অ্যাডভোকেট মোহাম্মদ মশিউর রহমান

মোহাম্মদ মশিউর রহমান

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয় অর্জনের এক বছরের মধ্যেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নির্দেশে নির্বাচিত প্রতিনিধিগণ সংবিধানের খসড়া প্রস্তুত করেন, যা ১৯৭২ সালের ৪ নভেম্বর গনপরিষদে গ্রহীত হয় এবং একই বছরের ১৬ ডিসেম্বর থেকে কার্যকর হয়।

বাংলাদেশ সংবিধানের অধীনে ১৯৭২ সনের ১৮ ডিসেম্বর বাংলাদেশ সুপ্রীম কোর্ট এর যাত্রা শুরু হয়। এ দিনটিকে সুপ্রীম কোর্ট দিবস হিসেবে পালনের প্রথম সর্বসম্মত সিদ্ধান্ত হয় ২০১৭ সালের ২৫ অক্টোবর তারিখের ফুলকোর্ট সভায়। তৎকালীন প্রধান বিচারপতির কার্যভার পালনরত বিচারপতি মোঃ আবদুল ওয়াহহাব মিয়া’র সভাপতিত্বে আপীল বিভাগের ৫ জন ও হাইকোর্ট বিভাগের ৮২ জন বিচারপতি সে সভায় উপস্থিত ছিলেন এবং সকলেই তাতে সম্মত হন।

প্রসঙ্গত, ১৯৪৭ সালে জারি করা ইন্ডিয়ান ইন্ডিপেন্ডেন্স এক্ট’র মাধ্যমে ভারত ও পাকিস্তান প্রতিষ্ঠিত হয়। পরে ১৯৪৭ সালের ১১ আগস্টে জারি করা বেঙ্গল হাইকোর্ট অর্ডার এর মাধ্যমে বাংলাদেশ ভুখন্ডে প্রথম কোন উচ্চ আদালত প্রতিষ্ঠিত হয়। লোকমুখে তখন তা ঢাকা হাইকোর্ট নামে পরিচিত হয়। ১৭ নভেম্বর ১৯৪৭ সালে ঢাকা হাইকোর্ট এর প্রধান বিচারপতি এ এস এম আকরাম (১৮৮৮-১৯৬৮) পতাকা উত্তোলনের মাধ্যমে ঢাকা হাইকোর্ট এর যাত্রা শুরু করেন। ৬ জন বিচারপতি সমন্বয়ে ঢাকা হাইকোর্ট এর যাত্রা শুরু হয়। ঢাকা হাইকোর্ট শুরুর সময় বার এসোসিয়েশন এর সভাপতি ছিলেন শেরে বাংলা এ কে ফজলুল হক।

বর্তমানে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ভবনটিই তখনকার ঢাকা হাইকোর্ট এর ভবন। এটি ১৯০৫-১৯০৮ সময়কালে পুর্ববঙ্গ ও আসাম প্রদেশের ছোট লাটের জন্য নির্মিত হয়েছিল। ঢাকা হাইকোর্ট এর নতুন ভবন এর ভিত্তি স্থাপন হয় ১৯৬৩ সালের ৬ সেপ্টেম্বর এবং ১৯৬৮ সালের ২৪ সেপ্টেম্বর তা উদ্বোধন হয়। এটিই বর্তমান হাইকোর্ট এর মুল ভবন।

আইনের অবিরাম কার্যকারিতা আদেশ, ১০ এপ্রিল ১৯৭১ জারির মাধ্যমে স্বাধীন বাংলাদেশের আইন ও বিচারব্যবস্থার ধারাবাহিকতা রক্ষা করা হয়। এটি গেজেট আকারে প্রকাশ হয় ২ মে ১৯৭২। ১০ জানুয়ারী ১৯৭২ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে ফিরে আসলে ১১ জানুরায়ী ১৯৭২ অস্থায়ী আদেশ জারী করা হয়। এ আদেশের ৯ নং ধারা মতে বাংলাদেশ হাইকোর্ট প্রতিষ্ঠা করা হয়। বাংলাদেশ হাইকোর্ট আদেশ, ১৯৭২ (আদেশ নং- ৫/১৯৭২) মতে বাংলাদেশে প্রথম কোন উচ্চ আদালত প্রতিষ্ঠিত হয়।

বিচারপতি এ এম সায়েম কে বাংলাদেশ হাইকোর্ট এর প্রথম প্রধান বিচারপতি নিয়োগ করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছ থেকে তিনি ১১ জানুয়ারী ১৯৭২ এ তিনি শপথ নেন।

লেখক- অ্যাডভোকেট, বাংলাদেশ সুপ্রীম কোর্ট।