ডেঙ্গু-চিকুনগুনিয়া: বিচার বিভাগীয় তদন্ত প্রতিবেদন দাখিলে সময় বাড়ল

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২১ জানুয়ারি, ২০২০ ১:১৬ অপরাহ্ণ
উচ্চ আদালত

ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় ডেঙ্গু ও চিকুনগুনিয়া নির্মূলে সংশ্লিষ্টদের কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থতার কারণ এবং দায়ীদের চিহ্নিত করতে বিচার বিভাগীয় তদন্ত কমিটিকে আগামী ১ মার্চ পর্যন্ত সময় দিয়েছেন হাইকোর্ট। এই সময়ের মধ্যে তদন্ত কমিটিকে তাদের প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছে।

কমিটির সময় আবেদনের প্রেক্ষিতে আজ মঙ্গলবার (২১ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

সংশ্লিষ্ট কোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাইনুল হাসান বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

এর আগে আদালতে প্রতিবেদন প্রস্তুত করতে আরও দুই মাস সময় চেয়ে আদালতে আবেদন করে বিচার বিভাগীয় তদন্ত কমিটি।

কমিটির প্রধান ঢাকার জেলা জজ হেলাল চৌধুরী সময় আবেদনে বলেন, কমিটি গত ১০ ডিসেম্বর ও ৬ জানুয়ারি দুটি সভা করেছে। ৬ জানুয়ারি সভার সিদ্ধান্ত মোতাবেক ডেঙ্গু ও চিকুনগুনিয়ার কারণ, প্রতিকার, দমন ও ভবিষ্যৎ পরিকল্পনা বিষয়ে মতামত চাওয়া হয়েছে।

ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের একজন করে শিক্ষক, আইসিডিডিআরবির বিশেষজ্ঞ প্রতিনিধি, সরকারের প্লান প্রটেকশন বিভাগের একজন এবং ইনস্টিটিউট অব পাবলিক হেলথের প্রতিনিধির কাছে এ মতামত চেয়েছে কমিটি। এ কারণে প্রতিবেদন প্রস্তুত করতে আরও সময় প্রয়োজন।

গত বছরের ১২ নভেম্বর এক আদেশে ঢাকা জেলা জজের নেতৃত্বে দুই সদস্যের কমিটিকে বিষয়টি তদন্ত করতে নির্দেশ দেন আদালত। কমিটির অপর সদস্য হলেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের যুগ্ম সচিবের নিচে নয় এমন একজন কর্মকর্তা। তখন এ কমিটিকে ১৫ জানুয়ারির মধ্যে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেয়া হয়।

গত বছর ১৪ জুলাই আদালত স্বতঃপ্রণোদিত হয়ে এক আদেশে ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ মশাবাহিত রোগ বিস্তার রোধে ২৪ ঘণ্টর মধ্যে কার্যকর পদক্ষেপ নিতে ঢাকার দুই মেয়রসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেন। এরই ধারাবাহিকতায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দেন আদালত।