ভোজ্য লবণে আয়োডিন নিশ্চিতকরণে পরিচালিত হবে মোবাইল কোর্ট

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২১ জানুয়ারি, ২০২০ ১০:৩৭ পূর্বাহ্ণ

মৌসুমের বাইরে লবণ চাষিদের বিকল্প পেশার বা সংস্থানের ব্যবস্থার বিধান রেখে ‘আয়োডিন যুক্ত লবণ আইন-২০২০’ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আইনে ভোজ্য লবণে আয়োডিন নিশ্চিতকরণে মোবাইল কোর্ট পরিচালনা কথা বলা হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে সোমবার (২০ জনুয়ারি) মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে বলেন, বাংলাদেশের জনগণের গলগন্ড রোগসহ আয়োডিনের অভাবজনিত নানাবিধ রোগ বিবেচনায় লবণে আয়োডিন মিশ্রণ সংক্রান্ত ‘আয়োডিন অভাবজনিত রোগ প্রতিরোধ আইন-১৯৮৯’ প্রণয়ন করা হয়েছিল। ভোজ্য লবণে আয়োডিনযুক্তকরণ এবং মানুষ ও অন্যান্য প্রাণীর খাদ্য তৈরিতে আয়োডিনযুক্ত লবণ ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে দেশের আয়োডিনযুক্ত লবণ খাতের সার্বিক ব্যবস্থাপনায় বিদ্যমান আইনটি প্রয়োজনীয় সংশোধন করে যুগোপযোগী করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

প্রস্তাবিত আয়োডিনযুক্ত লবণ আইনের উল্লেখযোগ্য বিষয়গুলো হচ্ছে- জাতীয় আয়োডিনযুক্ত লবণ কমিটি গঠন, পর্যবেক্ষণ ও বাস্তবায়ন সেল গঠন, লবণ উৎপাদনকারীদের প্রশিক্ষণ প্রদান।

লবণ চাষিদের লবণ মৌসুম বহির্ভূত বিকল্প পেশা অন্বেষণ, লবণ তথ্য কেন্দ্র প্রতিষ্ঠা, লবণ গবেষণা ইনস্টিটিউট স্থাপন ও আয়োডিনযুক্ত লবণ নিশ্চিতকরণে ‘মোবাইল কোর্ট আইন-২০০৯’ এর প্রয়োগের বিষয়টিও খসড়া আইনে রয়েছে।