আইনজীবীদের প্রতি বিচারপতি মুরলীধরের অনুরোধ ‘আমাকে মাই লর্ড ডাকবেন না’

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৬ মার্চ, ২০২০ ৪:৪৪ অপরাহ্ণ
বিচারপতি এস মুরালিধর

দিল্লির সাম্প্রতিক হিন্দুত্ববাদী তাণ্ডব নিয়ে শুনানিতে বিজেপি নেতাদের বিরুদ্ধে কড়া রায় দিয়ে আলোচনায় এসেছিলেন বিচারপতি এস মুরলীধর। এবার আইনজীবিদের কাছে একটি অনুরোধ জানিয়ে আবারও সংবাদের শিরোনামে তিনি। মুরলীধর অনুরোধ জানিয়েছেন, আদালত কক্ষে তাকে সম্ভাষণ করার সময় আইনজীবীরা যেন মাই লর্ড বা ‘হে হুজুর’ অথবা ‘ইয়োর লর্ডশিপ’ কেউ না বলেন।

গত ৬ মার্চ পাঞ্জাব ও হরিয়ানার বিচারপতি হিসেবে শপথ নেন মুরলীধর। সোমবার (১৬ মার্চ) সেখানকার হাইকোর্টে যে সমস্ত মামলা উঠবে তার সঙ্গে একটি নোট জুড়ে দেওয়া হয়। বলা হয়, “বার অ্যাসোসিয়েশনের শ্রদ্ধেয় সদস্যদের জন্য জানানো হচ্ছে যে সম্মানীয় বিচারপতি এস মুরলিধর একটি অনুরোধ করেছেন, তা হল তাকে যখন সম্ভাষণ করে কোনও বক্তব্য রাখা হবে সে সময় যেন কেউ তাকে ‘মাই লর্ড’ বা ‘হে হুজুর’ না বলেন”।

উল্লেখ্য, কয়েক বছর আগেও চন্ডিগড় হাইকোর্টের বার অ্যাসোসিয়েশন তার সদস্যদের জানিয়েছিল যেন, ‘মহাশয়’, ‘ইয়োর অনার’ বলে সম্ভাষণ করা হয়। তারপরও অনেক আইনজীবী, ইওর লর্ডশিপের মতো শব্দই ব্যবহার করেন।

গত ২৬ শে ফেব্রুয়ারি দিল্লিতে হিন্দুত্ববাদী তাণ্ডব নিয়ে দিল্লি হাইকোর্টের তরফ থেকে পুলিশের ভূমিকা সম্পর্কে প্রশ্ন তোলেন মুরলীধর। পাশাপাশি উস্কানিমূলক ভাষণ দেওয়ার অভিযোগে তিন জন বিজেপি নেতার বিরুদ্ধে এফআইআর দায়েরেরও নির্দেশ দেন। রাতারাতি তাকে পাঞ্জাব এবং হরিয়ানা হাইকোর্টে বদলি করা হয়। এরপর থেকেই তিনি আলোচনায় আসেন।