জামিন জালিয়াতির মামলায় এক আইনজীবীর জামিন

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৯ মার্চ, ২০২০ ১১:২৮ পূর্বাহ্ণ
আইনজীবী (প্রতীকী ছবি)

হাইকোর্টে জামিন জালিয়াতির মামলায় চট্টগ্রামে সিআইডির হাতে গ্রেফতার আইনজীবী মাহমুদুল হক সুমন জামিন পেয়েছেন।

চট্টগ্রাম মহানগর হাকিম আবু সালেম মোহাম্মদ নোমানের আদালত বুধবার (১৮ মার্চ) আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের জিম্মায় তাকে জামিন দিয়েছেন। আইনজীবী সুমন কারাগারে ছিলেন।

এ প্রসঙ্গে চট্টগ্রাম মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (প্রসিকিউশন) মো. কামরুজ্জামান বলেন, সুমনের জামিন আবেদন করেন তার আইনজীবী। রাষ্ট্রপক্ষ থেকে বিরোধিতা করা হয়। উভয়পক্ষের শুনানি শেষে আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের জিম্মায় জামিন পান তিনি।

মামলা সূত্রে জানা যায়, ২০১৬ সালের ২০ আগস্ট র‌্যাব-৭ এর চট্টগ্রামের চান্দগাঁও ক্যাম্পের একটি দল নগরীর কোতোয়ালী থানার গোয়ালপাড়ার নিজাম উদ্দিন খানের বাসায় তল্লাশি চালিয়ে আলমারি থেকে ৮১৫ গ্রাম হেরোইন জব্দ করে। যার আনুমানিক মূল্য ৪০ লাখ ৭৫ হাজার টাকা। এ সময় নিজাম উদ্দিন খানকে গ্রেপ্তার করা হয়। এ ঘটনায় ৩০ আগস্ট নিজাম উদ্দিন ও পলাতক জাকির হোসেনকে আসামি করে কোতোয়ালী থানায় মাদক আইনে মামলা দায়ের করে র‌্যাব। এ মামলায় দীর্ঘদিন কারাগারে থাকলেও চট্টগ্রাম আদালত থেকে জামিন পাননি আসামি নিজাম। পরে এ মামলার এজাহার, চার্জশিট ও জব্দ তালিকা পাল্টে দিয়ে জালিয়াতি (নকল টেম্পারিং) করে ২০১৭ সালের ১২ জুন হাইকোর্ট থেকে জামিন নেন তিনি। একই মামলার অপর আসামি জাকির হাইকোর্টে জামিন নিতে মামলার সঠিক এজাহার, চার্জশিট ও জব্দ তালিকা জমা দিলে নিজামের জালিয়াতির বিষয়টি ধরা পড়ে। এরপর হাইকোর্ট নিজামের জামিন বাতিল করার আদেশ দেন। সিআইডির হাতে গ্রেপ্তার হন তিনি। জিজ্ঞাসাবাদে বেরিয়ে আসে জালিয়াতির তথ্য। পরে হাইকোর্টের নির্দেশে ২০১৮ সালের ২১ জানুয়ারি চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ নুরুল আলম বাদী হয়ে নগরীর কোতোয়ালি থানায় একটি মামলা করেন। এ মামলায় আইনজীবী সুমনকে গত ৫ মার্চ গ্রেপ্তার করে আদালতে পাঠায় সিআইডি। আদালত তাকে কারাগারে পাঠায়।