শর্ত ভঙ্গ করলে খালেদা জিয়ার মুক্তির সিদ্ধান্ত বাতিল: অ্যাটর্নি জেনারেল

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৫ মার্চ, ২০২০ ১০:৩৬ অপরাহ্ণ
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে যে শর্তে সাজা ছয় মাসের জন্য স্থগিত করা হয়েছে, তা ভঙ্গ করলে মুক্তির সিদ্ধান্ত বাতিল হয়ে যাবে বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি বলেন, মানবিক কারণে দেওয়া মুক্তির পর রাজনীতি করলে তা হবে শর্ত ভঙ্গের শামিল।

বুধবার সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে সাংবাদিকদের কাছে এসব কথা বলেন তিনি।

অ্যাটর্নি জেনারেল বলেন, সাজা স্থগিত মানে এই নয় যে, তিনি (খালেদা জিয়া) অন্য সব মামলা থেকে অব্যাহতি পেয়েছেন। তার আপিল আদালতে বিচারাধীন রয়েছে। অন্যান্য মামলার কার্যক্রমও অব্যাহত আছে, সেগুলো চলবে। খালেদা জিয়ার সাজাটা শুধু স্থগিত করা হয়েছে।

ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারার ১ উপধারা অনুযায়ী খালেদা জিয়ার দণ্ডাদেশ স্থগিত প্রসঙ্গে অ্যাটর্নি জেনারেল বলেন, এই ব্যবস্থা সারাবিশ্বে রয়েছে। আমাদের দেশে ব্রিটিশ আমল থেকেই আছে। তিনি বলেন, সাজা স্থগিত করা হয়েছে ছয় মাসের জন্য। সেই সময় শেষ হলে তিনি আগের অবস্থায় ফিরে যাবেন, যদি না সরকার এটা বর্ধিত করে।

রাজনৈতিক বক্তব্য ও কর্মকাণ্ড প্রসঙ্গে মাহবুবে আলম বলেন, আইনমন্ত্রীর বক্তব্য থেকে শুনেছি, খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভয়ানক খারাপ থাকায় তার পরিবারের পক্ষ থেকে মুক্তির আবেদন করা হয়েছে। এ কারণে দণ্ড স্থগিত করা হয়েছে। এর পরও যদি তিনি কোনো রাজনৈতিক বক্তব্য দেন, তাহলে পরোক্ষভাবে যে তার শারীরিক অবস্থা খারাপ, সে আবেদনে এই যুক্তির শর্ত ভঙ্গ হয়ে যাবে।

বুধবার বিকেলে কারাগার থেকে খালেদা জিয়া মুক্তি পান। দেশের ইতিহাসে তিনিই প্রথম উদাহরণ যার দণ্ড স্থগিত করে মুক্তি দিল সরকার। করোনাভাইরাস আতঙ্কের মধ্যে দলের চেয়ারপারসনের এমন মুক্তি স্বস্তি দিয়েছে বিএনপিকে।