LL.B. ও LL.M.-এ L এবং Law এর লিঙ্গ প‌রিচয়

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১১ মে, ২০২০ ২:১৪ পূর্বাহ্ণ
আল আমীন সি‌দ্দিকী, আইনজীবী

আল আমীন সি‌দ্দিকী:
Bachelor of Laws আইন বিষ‌য়ে স্নাতক এবং Master of Laws আইন বিষ‌য়ে প‌ণ্ডিত- এটা আমরা জা‌নি। এটাও জা‌নি- LL.B. হ‌লো Bachelor of Laws এবং LL.M. হ‌লো Master of Laws এর Abbreviation বা সং‌ক্ষিপ্তরূপ। এ‌দি‌কে আবার আই‌নের লিঙ্গ নি‌য়ে আইনের ছাত্র ও আদালত অঙ্গ‌নের মানু‌ষের ম‌ধ্যে হা‌সি-ঠাট্টার ছ‌লে র‌য়ে‌ছে মুখ‌রোচক বি‌ভিন্ন রকম কৌতুক-গল্প ও মজার বিতর্ক। আসুন, দে‌খি LL.B. ও LL.M.-এ একসা‌থে L দুবার হওয়ার কারণ এবং ব‌্যাকর‌ণে Law/আইন পুং‌লিঙ্গ (পুরুষ লিঙ্গ) না‌কি নাং‌লিঙ্গ (নারী লিঙ্গ)।
ল‌্যা‌টিন শব্দ ‘Lex’ এর ইং‌রে‌জি প্রতিশব্দ ‘Law’ এবং ‘Lex’ শব্দ‌টির বহুবচন Leges যা ইং‌রে‌জি‌তে Laws. Lex এর Genitive বা সম্বন্ধপদ ‘Legis’ এর বহুবচন হ‌লো Legum যা ইং‌রে‌জি‌তে ‘of laws’ হয়। অপরদিকে, ‘Bachelor’ ও ‘Master’ শব্দদ্বয় হ‌লো ল‌্যা‌টিন শব্দ যথাক্রমে ‘Baccalaureus’ ও ‘Magister’ এর ইং‌রে‌জি প্রতিশব্দ। তাই, ল্যাটিন ‘Legum Baccalaureus’ এবং ‘Legum Magister’-কে ইংরেজিতে যথাক্রমে ‘Bachelor of Laws’ ও ‘Master of Laws’ বলা হয়।
Dictionary তে ভাষা‌বিদরা Lex-কে Noun (‌বি‌শেষ‌্য পদ) হি‌সে‌বে চিহ্নিত ক‌রে‌ছেন। এ‌টি Nominative case- বাংলায় যা কর্তৃকারক। ইহা Third person (নাম পুরুষ) singular number (একবচন)। যে‌হেতু Lex এর ইং‌রে‌জি প্রতিশব্দ Law, সেহেতু Law অবশ‌্যই Noun ও Third person singular number এবং Nominative case. ডিকশনারী‌তে এ‌টি‌কে Feminine gender অর্থাৎ- নারী‌লিঙ্গ তথা নাং‌লিঙ্গ হি‌সে‌বেই দেখা‌নো হ‌য়ে‌ছে। কা‌জেই, Law নাং‌লিঙ্গ এ‌তে কোন স‌ন্দেহ নেই।
Single-letter abbreviations had the plural being a doubling of the letter and the practice of doubling single-letter abbreviation to plural goes back to Latin. অর্থাৎ- শ‌ব্দের সং‌ক্ষেপ‌ণে বহুবচ‌নের ক্ষে‌ত্রে একক-ব‌র্ণটি‌কে দ্বিগুণ কর‌তে হয় এবং দ্বিগুণ করার অনুশীলন‌‌টি ল‌্যা‌টিন নিয়ম। সহজ ক‌রে বল‌লে- ল্যাটিন নিয়মে কোন শব্দের Abbreviate তথা সংক্ষিপ্তরূপদানের ক্ষেত্রে একবচনের বেলায় প্রথম বর্ণটি একবার আর বহুবচনের বেলায় প্রথম বর্ণটি দুবার লেখা হয়। ইং‌রে‌জিসহ ইউ‌রোপীয়ান ভাষাগু‌লো‌তেও এই রী‌তি অনুসরণ করা হয়। যেমন: Lex- L. এবং Lex এর বহুবচন Leges- LL. হয়। ‘Legum’ শব্দটি যেহেতু Lex এর Genitive (সম্বন্ধপদ) ‘Lagis’ এর বহুবচন, সে‌হেতু ল্যাটিন Abbreviation নিয়মানুযায়ী ‘Legum’ শব্দের সংক্ষিপ্তরূপে দু‌টো L অর্থাৎ LL. হ‌বে- এটাই স্বাভা‌বিক। Baccalaureus ও Magister একবচন হওয়ায় এদের সংক্ষিপ্তরূপ ল‌্যা‌টিন Abbreviation নিয়মানুযায়ী এক‌টি মাত্র B. ও M. হ‌বে। সুতরাং, ইংরেজি ‘Bachelor of Laws’ ও ‘Master of Laws’ এর উৎপত্তি ল্যাটিন ‘Legum Baccalaureus’ ও ‘Legum Magister’ থেকে হওয়ায় ল‌্যা‌টিন Abbreviation নিয়মানুযায়ী এদের সংক্ষিপ্তরূপ যথাক্রমে LL.B. ও LL.M. হ‌য়ে‌ছে।
উপর্যুক্ত আ‌লোচনার আ‌লো‌কে-
Lex (Law)- L.
Leges (Laws)- LL.
Legis (of law)- L
Legum (of laws)- LL.
Baccalaureus (Bachelor)- B.
Magister (Master)- M.
Legum Baccalaureus (Bachelor of Laws)- LL.B.
Legum Magister (Master of Laws)- LL.M. হয়।
উ‌ল্লেখ‌্য যে কেউ কেউ LL.B. ও LL.M. না লি‌খে L.L.B ও L.L.M  লি‌খে। এভা‌বে লেখা শুদ্ধ নয়।
অতএব, LL.B. ও LL.M-এ দু‌টো L যু‌ক্তিযুক্ত বা যথার্থ এবং আইন (Law) নারী‌লিঙ্গ তথা নাং‌লিঙ্গ। নারীর ম‌তো আইনও বহুরূপী। একটা অনু‌রোধ- কেউ আই‌নের পুংলিঙ্গ জান‌তে চাই‌বেন না। এটা‌কে নিত‌্য নাং‌লিঙ্গই ভাবুন।
[তথ‌্যসূত্র: The Latin Dictionary- latindictionary.wikidot.com, Wikipedia- wikipedia.org]
লেখক: আইনজীবী, বাংলা‌দেশ সু‌প্রিম কোর্ট।