আইনজীবীকে সাজা: সেই নির্বাহী ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে রিট

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৪ মে, ২০২০ ৮:১৫ অপরাহ্ণ
বাংলাদেশ সুপ্রিম কোর্ট

বরিশাল আইনজীবী সমিতির এডভোকেট রবিউল ইসলাম রিপনকে মোবাইল কোর্টের মাধ্যমে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করায় নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজমুল হুদার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ চেয়ে হাইকোর্টে সংশ্লিষ্ট ভার্চুয়াল আদালতে রীট আবেদন দায়ের করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ফরহাদ আহমেদ ভূঁইয়া।
এই রীটে আইন সচিব, জনপ্রসাশন সচিব সহ মোট দশ জনকে বিবাদী করা হয়েছে।
রীট আবেদনে বলা হয় গত ২রা মে ২০২০ নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজমুল হুদা আইনজীবী রবিউল ইসলাম রিপনকে বরিশাল মহানগরীর সোনারপুল এলাকায় টিসিবির পণ্য নিয়ম বহির্ভূতভাবে খোলা বাজারে বিক্রির প্রতিবাদ করলে উক্ত আইনজীবীকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে মোবাইল কোর্ট আইন ২০০৯ এর ৭(৩) ধারার সুস্পষ্ট লংঘন করে উদ্দেশ্যমূলকভাবে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন।
রীটকারী আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডট কমকে বলেন, আইনজীবী মোঃ রবিউল ইসলাম রিপনকে আইন বহির্ভূতভাবে সাজা প্রদানের বিষয়টি বাংলাদেশ সংবিধানের ২১(২), ২৭, ৩১, ৩২ এবং ৩৯ এর সাথে সাংঘর্ষিক এবং নির্বাহী ম্যাজিসেট্রটের আইনের এমন অপব্যবহার বাংলাদেশের সকল আইনজীবীর মর্যাদাকে আঘাত ও আহত করেছে।
রীট আবেদনে এই ঘটনার তদন্তের জন্য উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি অথবা বিচার বিভাগীয় তদন্তের নির্দেশনাও চাওয়া হয়েছে। বিচারপতি ওবায়দুল হাসানের আদালতে এই রীটটির শুনানি হতে পারে বলে জানিয়েছেন রীটকারী আইনজীবী।