রেগুলার আদালতের দাবিতে ঢাকা বারের সামনে আইনজীবীদের বিক্ষোভ  

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৩১ মে, ২০২০ ৪:২৩ অপরাহ্ণ

ছুটি শেষে সরকারি বেসরকারি অফিস খোলার প্রথম দিনে ঢাকা আইনজীবী সমিতির সামনে শতাধিক সাধারণ আইনজীবী রেগুলার আদালতের দাবিতে বিক্ষোভ করেন।

আজ ৩১ মে রবিবার সকাল ১১ টা থেকে ১২ পর্যন্ত ঢাকা আইনজীবী সমিতির সামনে রেগুলার আদালতের দাবিতে গণস্বাক্ষর কর্মসূচী করেন। এরপর শতাধিক আইনজীবী আদালত প্রাঙ্গণে ঘুরে ঘুরে বিক্ষোভ করেন।

এইচ এম মাসুম, একজন বিক্ষোভকারী যিনি আবার ঢাকা আইনজীবী সমিতির অফিস সম্পাদকের দায়িত্ব পালন করছেন, তিনি ল’ ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডট কম কে জানান, আমরা আজ সাধারণ আইনজীবীরা এখানে একত্রিত হয়েছে রেগুলার আদালতের দাবীতে। কারণ আমরা মনে করি ভার্চুয়াল কোর্টের মাধ্যমে আইনজীবী সহ সাধারণ মানুষ নানান রকম হয়রানির শিকার হচ্ছেন।

তিনি আরও বলেন, রেগুলার আদালতের দাবিতে আজ এক ঘণ্টা গণস্বাক্ষর কর্মসূচীতে প্রায় ৩ শতাধিক আইনজীবী সাক্ষর করেন এবং আমাদের এই কর্মসূচী অব্যাহত থাকবেন।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতে গত ২৬ এপ্রিল সাধারণ ছুটিতে আদালত বন্ধ রাখা হয়। এরপর ভার্চুয়াল কোর্ট চালুর উদ্যোগ নেওয়া হয়।

সরকারি আদেশের সঙ্গে মিল রেখে আদালত অঙ্গনেও সাধারণ ছুটি ছিল। পরে দফায় দফায় সাধারণ ছুটিরও মেয়াদ বাড়ানো হয়। সর্বশেষ গত ১৬ মে দেওয়া এক বিজ্ঞপ্তিতে সাধারণ ছুটির মেয়‍াদ ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়। তবে সরকার ৩০ মে’র পর সাধারণ ছুটি আর বাড়ায়নি। কিন্তু সাধারণ ছুটি আর না বাড়ানো হলেও ভার্চুয়াল পদ্ধ‌তি‌তেই আগামী ১৫ জুন পর্যন্ত চল‌বে সুপ্রিম কোর্টের উভয় বিভাগ ও অধস্তন আদাল‌তের বিচার কার্যক্রম; এই মর্মে ৩০ মে বিজ্ঞপ্তি প্রকাশ করে সুপ্রিম কোর্ট প্রশাসন।