ওকালতনামার মূল্য ও সদস্যদের মাসিক চাঁদা বৃদ্ধির সিদ্ধান্ত স্থ‌গিত

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৯ জুন, ২০২০ ১০:২৫ পূর্বাহ্ণ
এশিয়ার সর্ববৃহৎ বার হিসেবে পরিচিত ঢাকা আইনজীবী সমিতি

ওকালতনামা, জা‌মিননামা ও হা‌জিরার দাম বাড়া‌নো সহ সমিতির সদস্যদের মাসিক চাঁদা বৃদ্ধির যে সিদ্ধান্ত নেয়া হ‌য়ে‌ছিল, তা স্থ‌গিত ক‌রে‌ছে ঢাকা আইনজীবী স‌মি‌তি। বৃহস্প‌তিবার (১৮ জুন) স‌মি‌তির সাধারণ সম্পাদক হো‌সেন আলী খান হাসান স্বাক্ষ‌রিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা‌নো হয়।

বিষয়টি ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডট কমকে নিশ্চিত করেছেন ঢাকা আইনজীবী সমিতির অফিস সম্পাদক অ্যাডভোকেট এইচ এম মাসুম।

এর আগে গত ১১ জুন ঢাকা আইনজীবী সমিতির বা‌জেট নি‌য়ে হওয়া সাধারণ সভার সিদ্ধান্ত অনুযায়ী ওকালতনামা, জা‌মিননামা ও হা‌জিরার প্রায় দ্বিগুণ বাড়া‌নো হ‌য়ে‌ছিল।

ওকালতনামার (আইনজীবী‌কে দেয়া মামলা প‌রিচালনার ক্ষমতা) মূল্য ২২০ টাকা থেকে বাড়িয়ে ৪২০ টাকা করা হয়ে‌ছিল। এ ছাড়া বাড়‌তি কোর্ট ফি ৩০ টাকা তো র‌য়ে‌ছেই। তাই সব মিলিয়ে ওকালতনামার বাড়‌তি দাম হয় ৪৫০ টাকা। কোর্ট ফিসহ যার মূল্য আ‌গে ছিল ২৫০ টাকা।

নতুন বিজ্ঞ‌প্তি অনুযায়ী এই টাকা থে‌কে ২০০ টাকা আইনজীবীর ব্যক্তিগত ফা‌ন্ডে জমা হওয়ার কথা ছিল, যা একবছর পর তোলা যা‌বে ব‌লে জানা‌নো হয়।

এছাড়া জা‌মিননামার (বেইল বন্ড) মূল্য ৫০ টাকা থেকে বাড়িয়ে ১০০ টাকা করা হয়েছিল, সঙ্গে বাড়তি আরও ২৫ টাকা কোর্ট ফিসহ যার দাম হয় ১২৫ টাকা। এর ম‌ধ্যে ২০ টাকা আইনজীবীর ব্যক্তিগত ফা‌ন্ডে জমা হ‌বে ব‌লে জানা‌নো হয়। এই টাকাও এক বছর পর সং‌শ্লিষ্ট আইনজীবী তুল‌তে পার‌বেন। এছাড়া হা‌জিরার মূল্য ৫ টাকা থে‌কে বা‌ড়ি‌য়ে ৭ টাকা করা হ‌য়।

এ অবস্থায় বৃহস্প‌তিবার ঢাকা আইনজীবী স‌মি‌তির কার্যনির্বাহী ক‌মি‌টির সভায় ক‌রোনা প‌রি‌স্থি‌তির কথা উল্লেখ ক‌রে ওকালতনামা, জা‌মিননামা ও হা‌জিরার দাম বৃ‌দ্ধির সিদ্ধান্ত স্থগিত ক‌রে নতুন বিজ্ঞ‌প্তি জা‌রি ক‌রা হয়। তাই ওকালতনামা কোর্ট ফি সহ ২৫০, জা‌মিননামা ৫০ ও হা‌জিরার দাম ৫ টাকাই থাক‌ছে।

ওই বিজ্ঞ‌প্তি অনুযায়ী স‌মি‌তির সদস্যদের চাঁদার হার বৃদ্ধি, ক‌রোনা ফান্ড ও গ্রুপ ইন্সু‌রেন্স ফি গ্রহ‌ণের সিদ্ধান্তও স্থ‌গিত করা হয়। একই সঙ্গে সদস্যদের মা‌সিক চাঁদা পরি‌শো‌ধের ক্ষে‌ত্রে আগামী ডি‌সেম্বর পর্যন্ত জ‌রিমানা মওকুফ করা হয়।

জানা যায়, সমিতির সদস্যদের বার্ষিক চাঁদা ৫৬৩০ টাকার স্থলে ১০৩৩০ টাকা করা হয়েছিল। সে সিদ্ধান্ত এখন স্থগিত করা হয়েছে।

সদস্যদের মাসিক চাঁদা বৃদ্ধি এবং ওকালতনামা, জা‌মিননামা ও হা‌জিরার দাম বাড়ায় আইনজীবীদের ম‌ধ্যে প্রতি‌ক্রিয়া দেখা দেয়। ক‌রোনাকালে এই আর্থিক সংকটকালীন সম‌য়ে এভা‌বে সব ক্ষেত্রে অর্থ বাড়ানোয় সিদ্ধান্তে সাধারণ আইনজীবীরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক সমালোচনা করতে দেখা গেছে।