ভার্চ্যুয়াল কোর্টে পাঁচ দিনে ১০,৮৬৬ আবেদন নিষ্পত্তি, ৪,৯৬০ আসামির জামিন

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৩ জুলাই, ২০২০ ১১:১৫ অপরাহ্ণ
ভার্চ্যুয়াল কোর্ট

গত সপ্তাহে পাঁচ কার্য দিবসে সারা দেশে অধস্তন আদালতে ভার্চ্যুয়াল পদ্ধতি শুনানির মাধ্যমে ১০,৮৬৬টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি এবং ৪,৯৬০ জন আসামির জামিন মঞ্জুর হয়েছে।

আজ শুক্রবার (৩ জুলাই) সুপ্রিম কোর্টের বিশেষ কর্মকর্তা ও মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সুপ্রিম কোর্টের মুখপাত্র বলেন, গত ২৮ জুন থেকে ২ জুলাই পর্যন্ত (রবি-বৃহস্পতি বার) সারা দেশে অধস্তন আদালতে ভার্চ্যুয়াল শুনানিতে ১০,৮৬৬ টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি এবং ৪,৯৬০ জন আসামির জামিন মঞ্জুর হয়েছে।

সাইফুর রহমান জানান, গত ১১ মে থেকে ২ জুলাই পর্যন্ত মোট ৩৫ কার্যদিবসে সারা দেশে শিশু আদালতসহ অধস্তন আদালতে ভার্চ্যুয়াল শুনানিতে মোট ৯৫,৫২৩টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি এবং ৪৯,৭৫০ জন আসামির জামিন মঞ্জুর হয়েছে।

২ জুলাই ২০২০ পর্যন্ত মোট ৩৫ কার্যদিবসে ভার্চ্যুয়াল শুনানিতে মোট জামিন প্রাপ্ত শিশুর সংখ্যা ৬০৮ জন এবং এ পর্যন্ত সমাজসেবা অধিদপ্তর এবং ইউনিসেফ বাংলাদেশ এর সহায়তায় ৫৮৩ জন শিশুকে আভিভাবকের নিকট বুঝিয়ে দেওয়া হয়েছে বলেও জানান সুপ্রিম কোর্টের বিশেষ কর্মকর্তা।

উল্লেখ্য, করোনাকালে ২৬ মার্চের পর দফায় দফায় সাধারণ ছুটিরও মেয়াদ বাড়ানো হয়। সর্বশেষ গত ১৬ মে দেওয়া এক বিজ্ঞপ্তিতে সাধারণ ছুটির মেয়াদ ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়। তবে সরকার ৩০ মে’র পর সাধারণ ছুটি আর না বাড়ালেও আদালত অঙ্গনে নিয়মিত কার্যক্রমের পরিবর্তে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভার্চ্যুয়াল বিচার কাজ অব্যাহত থাকবে জানিয়ে বিজ্ঞপ্তি জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন।