ভার্চ্যুয়াল কোর্ট: আইনজীবীদের দক্ষতা উন্নয়নে অনলাইন প্রশিক্ষণের ব্যবস্থা

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৮ জুলাই, ২০২০ ৯:৩৯ অপরাহ্ণ

আদালতের ডিজিটাল কার্যক্রমে আইনজীবীদের দক্ষতা বৃদ্ধির লক্ষে ‘ভার্চ্যুয়াল আদালত পদ্ধতি ব্যবহারে দক্ষতা উন্নয়ন’ শীর্ষক অনলাইন প্রশিক্ষণের ব্যবস্থা করেছে সরকার।

আজ বুধবার (৮ জুলাই) মন্ত্রণালয়ের ওয়েবসাইটে সিনিয়র সহকারী সচিব মোঃ শাহাবুদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। আইন ও বিচার বিভাগ জার্মান উন্নয়ন সংস্থা (জিআইজেড) এর কারিগরি সহায়তায় এ প্রশিক্ষণ দেবে।

প্রাথমিক পর্যায়ে আগামীকাল বৃহস্পতিবার (৯ জুলাই) সকাল ৯টায় অনলাইনে কুষ্টিয়া জেলা আইনজীবী সমিতির সদস্যদের অংশগ্রহণে পরীক্ষামূলক প্রশিক্ষণ আয়োজন করা হয়েছে। আগামী রোববার (১২ জুলাই) থেকে পর্যায়ক্রমে দেশের সকল আইনজীবী সমিতির সদস্যদের ”ভার্চ্যুয়াল আদালত পদ্ধতি ব্যবহারে দক্ষতা উন্নয়ন’ শীর্ষক অনলাইন প্রশিক্ষণ প্রদান করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা ভাইরাস (কোভিড-১৯) কে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মহামারী ঘোষণা করায় সমস্ত বিশের মতো এ মহামারী রোধকল্পে মাসাধিককাল ধরে কতিপয় ব্যতিক্রম ব্যতীত দেশের সকল আদালত ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান সমূহে সাধারণ ছুটি ঘোষণাসহ জনসমাগম হয় এরূপ সকল কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করা হয়। এ পরিস্থিতিতে জনগণের বিচারপ্রাপ্তির সুযোগ নিশ্চিত করতে রাষ্ট্রপতি সংবিধানের অনুচ্ছেদ ৯৩ এর দফা (১) এর আওতায় গত ৯ মে ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ-২০২০’ জারি করেন। এরই ধারাবাহিকতায় আজ বুধবার (৮ জুলাই) জাতীয় সংসদে ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার আইন, ২০২০’ পাশ হয়।

বর্তমানে আদালতসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান খুলে দেয়া হলেও কোভিড-১৯ মহামারী রোধকল্পে অধিকতর জনসমাগম নিরুৎসাহিত করা হয়েছে। ভিডিও কনফারেন্সিংসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমে দেশের সকল আদালতে বিচার কার্যক্রম অব্যাহত রাখার সুবিধার্থে বাংলাদেশ সুপ্রিম কোর্ট সময়ে সময়ে প্র্যাকটিস নির্দেশনা জারি করছে। কিন্তু ডিজিটাল পদ্ধতি বিষয়ে কারিগরি জ্ঞান ও দক্ষতা না থাকায় অধিকাংশ আইনজীবীর এ পদ্ধতিতে বিচার কার্যক্রমে অংশগ্রহণে অসুবিধা হচ্ছে। এ পরিস্থিতিতে আইন ও বিচার বিভাগ জার্মান উন্নয়ন সংস্থা (জিআইজেড) এর কারিগরি সহায়তায় ডিজিটাল কার্যক্রমে আইনজীবীদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা গ্রহণ করেছে।