দখলকাজে বাধা প্রদানকারীদের বিরুদ্ধে আদালতের মামলা: গ্রেপ্তারি পরোয়ানা জারি

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৫ অক্টোবর, ২০২০ ৪:৫৪ অপরাহ্ণ
আদালত

আদালতের ডিক্রিকৃত জমির দখল বাদীকে বুঝিয়ে দেওয়ার কাজে বাধা প্রদান করায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে ফোউজদারি মামলা দায়েরের নির্দেশ প্রদান করেছেন ঈশ্বরদী সিনিয়র সহকারী জজ আদালত।

সংশ্লিষ্ট আদালতের বিচারক এস এম শরিয়ত উল্লাহ্‌ গত মঙ্গলবার (১৪ অক্টোবর) এই আদেশ প্রদান করেন।

আদালতসূত্রে জানা যায়, ঈশ্বরদী আদালতে একটি মামলা করে বাদী ডিক্রী প্রাপ্ত হন। ডিক্রির নির্দেশনা মোতাবেক নির্দিষ্ট সময়ের মধ্যে বাদীকে দখল বুঝিয়ে না দেওয়ায় বাদী আদালতযোগে দখল বুঝে পাওয়ার জন্য আবেদন করেন। এর প্রেক্ষিতে আদালত আইনানুযায়ী ডিক্রিকৃত জমির দখল বাদীকে বুঝিয়ে দেওয়ার জন্য ঢুলিসহ আদালতের একজন জারীকারককে দায়িত্ব প্রদান করেন।

ডিক্রী এবং নির্দেশনা মোতাবেক বিবাদী কর্তৃক জবরদখলকৃত জমি ও অন্যান্য সম্পত্তি বাদী বরাবর অর্পনের কাজ করতে গেলে বিবাদীপক্ষের লোকজন বাধা প্রদান করেন। এরপর, দখল প্রদানের কাজ সম্পন্ন করা সম্ভব হয়নি বলে উল্লেখ করে জারিকারক আদালতে প্রতিবেদন জমা দেন।

আদালত প্রতিবেদনটি আমলে নিয়ে আদালতের কাজে বাধা প্রদানকারীদের নাম, ঠিকানা দাখিলের নির্দেশ প্রদান করলে সংশ্লিষ্ট জারিকারক অভিযুক্তদের নামের তালিকা আদালতে দাখিল করেন। আদালত অভিযুক্ত ব্যক্তিদের উক্ত কাজ সুস্পষ্টভাবে আদালতের কাজে বাধা প্রদান এবং দণ্ডবিধি অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ বলে উল্লেখ করেন।

অভিযুক্ত ব্যক্তিরা সহ সরকারি কাজে বাধা প্রদানের সাথে আর কেউ জড়িত থাকলে সংশ্লিষ্ট সকলের বিরুদ্ধে ফৌজদারি আইন অনুযায়ী উপযুক্ত ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট আমলি আদালতে মামলা দায়েরের নির্দেশ প্রদান করেন। সে অনুযায়ী আদালতের পক্ষ হতে পাবনার অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে একটি ফৌজদারি মামলা দায়ের করা হয়।

খোঁজ নিয়ে জানা যায়, পাবনার অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক এ, কে, এম কামাল উদ্দিন মামলাটি আমলে নিয়ে আসামিদের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারি করেছেন।