ব্যারিস্টার রফিক-উল হকের শারীরিক অবস্থার অবনতি

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২১ অক্টোবর, ২০২০ ১০:১৪ পূর্বাহ্ণ
ব্যারিস্টার রফিক-উল হক (ফাইল ছবি)

ইউরিন ও ফুসফুসের সংক্রমণে ভুগতে থাকা সুপ্রিম কোর্টের প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হকের শারীরিক অবস্থার উন্নতি হয়নি বরং কিছুটা অবনতি হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

রাজধানীর মগবাজারের আদ্-দ্বীন হাসপাতালের এইচডিইউ ইউনিটে চিকিৎসাধীন রয়েছেন প্রবীণ এ আইনজীবী।

তার সর্বশেষ শারীরিক অবস্থার বিষয়ে মঙ্গলবার (২০ অক্টোবর) হাসপাতালটির মহাপরিচালক অধ্যাপক ডা. নাহিদ ইয়াসমিন জানান, এদিন ব্যারিস্টার রফিক-উল হকের হাসপাতালে ষষ্ঠদিন চলছে। ইউরিন ও ফুসফুসের সংক্রমণে ভুগতে থাকা তার শারীরিক অবস্থার উন্নতি হয়নি। তবে তাকে সবধরনের চিকিৎসা দেওয়া হচ্ছে।

তিনি বলেন, স্যারের জ্বর আছে এবং সেজন্য পালস একটু বেড়ে গেছে। ব্লাড প্রেসার কম ছিল, তবে এখন একটু নরমাল (১১০/৭০) রয়েছে। ওনার এখনো অক্সিজেন সাপের্ট লাগছে, বর্তমানে ওনার অক্সিজেনের মাত্রা ৯৪-৯৫ মেনটেইন হচ্ছে।

ব্যারিস্টার রফিক-উল হকের ইউরিন ও ফুসফুসের সংক্রমণের কারণে মাঝে-মধ্যে জ্বর আসছে উল্লেখ করে ডা. নাহিদ ইয়াসমিন বলেন, আমরা সবাই চেষ্টা করছি যেন ইনফেকশনের মাত্রা কমিয়ে আনা যায়। প্রয়োজনীয় সবধরনের ট্রিটমেন্টই তিনি পাচ্ছেন।

তিনি আরও বলেন, ফুসফুসে ইনফেকশনের কারণে ওনাকে নেবুলাইজ করতে হয়েছে। ইনফেকশনের মাত্রাটা এখনো কন্ট্রোল হয়নি, এজন্য অক্সিজেন সাপোর্টের পাশাপাশি নেবুলাইজ করতে হয়েছে।

এর আগে, গত শুক্রবার (১৬ অক্টোবর) বিকেলে শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়ায় প্রবীণ এ আইনজীবীকে আদ্-দ্বীন হাসপাতালে নেওয়া হয়।

গত শনিবার (১৭ অক্টোবর) সকালে তার শারীরিক অবস্থা স্বাভাবিক থাকায় তাকে হাসপাতাল থেকে বাসায় নেওয়া হয়। তবে এদিন দুপুরের পর তাকে আবারো হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়। সেদিন থেকে তিনি হাসপাতালের এইচডিইউ ইউনিটে চিকিৎসাধীন।