কিশোরগঞ্জ আদালতে শিক্ষানবিশদের প্রবেশে আইনজীবী সমিতির কড়াকড়ি

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৪ নভেম্বর, ২০২০ ১২:১১ অপরাহ্ণ
জেলা জজ কোর্ট, কিশোরগঞ্জ

কিশোরগঞ্জ আদালতে শিক্ষানবিশদের প্রবেশের ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করেছে জেলা আইনজীবী সমিতি। মঙ্গলবার (৩ নভেম্বর) সমিতির সাধারণ সম্পাদক মোঃ সহিদুল আলম শহীদ স্বাক্ষরিত এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কিশোরগঞ্জ জেলা আইনজীবী সমিতি থেকে বারবার নোটিশ নিয়ে নিষেধ করা সত্ত্বেও যেসকল শিক্ষানবিশ কালোকোট ও টাই পরিধান করে উকিলের বেশে কোর্ট প্রাঙ্গণে অনুপ্রবেশ করে এবং কোর্ট চলাকালীন আদালতে বসে থাকেন। সনদ না হওয়া স্বত্বেও আইনজীবী পরিচয়ে বিচারপ্রার্থী জনগণকে হয়রানী, কোর্টে বিশৃঙ্খলা ও নৈতিকতাকে প্রশ্নবিদ্ধ করছে তারা অর্থাৎ সনদ বিহীন কোন শিক্ষানবিশ আইনজীবী আদালত কিংবা কোন অ্যাডভোকেটের কোর্ট চেম্বার ব্যবহার করতে পারবে না। একইসঙ্গে সমিতির হল রুমগুলোতেও কোন চেম্বার ব্যবহার করতে পারবেন না। শুধুমাত্র সিনিয়রদের বাসায় ব্যক্তিগত চেম্বারে কাজ করতে পারবেন। তবে লিখিত সনদ পরীক্ষায় পাস করার পর যে কোন জ্যেষ্ঠ আইনজীবীর সেরেস্তায় জুনিয়রশিপ করা যাবে।

আদেশ অমান্য করে আদালত প্রাঙ্গণে অনুপ্রবেশ করলে বাংলাদেশ বার কাউন্সিলের লিগ্যাল প্র্যাকটিশনার অ্যাক্ট এবং সমিতির গঠনতন্ত্র অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। একইসঙ্গে আদেশ অমান্যকারীদের নামের তালিকা তৈরি করে ভবিষ্যতে যাতে সনদ না হয় এজন্য বার কাউন্সিলকে সমিতির পক্ষ থেকে অনুরোধ করা হবে।