প্রয়াত ৩১ আইনজীবীর স্মরণে চট্টগ্রামে ফুল কোর্ট রেভারেন্স

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৮ নভেম্বর, ২০২০ ২:১৫ অপরাহ্ণ

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সদস্য ৩১ আইনজীবীর স্মরণে চট্টগ্রাম আদালতে ফুল কোর্ট রেভারেন্স অনুষ্ঠিত হয়েছে। এতে জেলা ও দায়রা জজ নিহত আইনজীবীদের জীবনী পাঠ করে শোনান।

জেলা ও দায়রা জজ আদালতের এজলাস কক্ষে বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকাল ১০টা থেকে অনুষ্ঠিত ফুল কোর্ট রেভারেন্সে সভাপতিত্ব করেন জেলা ও দায়রা জজ মো. ইসমাইল হোসেন।

রেভারেন্সে উপস্থিত ছিলেন মহানগর দায়রা জজ শেখ আশফাকুর রহমান, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক, চিফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ওসমান গণি, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কামরুন নাহার রুমী, অতিরিক্ত জেলা ও দায়রা জজ, অতিরিক্ত মহানগর দায়রা জজ, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটসহ সকল আদালতের বিচারকগণ।

রেভারেন্সে সভাপতির বক্তব্যে জেলা ও দায়রা জজ মো. ইসমাইল হোসেন বলেন, ন্যায়বিচার প্রতিষ্ঠায় ও আইনের চর্চায় আইনজীবীদের ভূমিকা অনস্বীকার্য। একটি আরেকটির পরিপূরক হিসেবে কাজ করে। বার ও বেঞ্চের মধ্যে এজন্য সুসর্ম্পক রাখা আবশ্যক। আইনজীবীদের অনুপস্থিতিতে বিচার কার্যক্রম পরিপূর্ণভাবে সম্পাদন করা কোনভাবেই সম্ভব না। বিচার বিভাগকে কার্যকর রাখতে বার ও বেঞ্চ ওতপ্রোতভাবে জড়িত।

তিনি আরও বলেন, আজকে যারা আমাদের ছেড়ে চলে গেছেন তারা আমাদের অত্যন্ত আপনজন ছিলেন। তাদের পদচারণায় চট্টগ্রামের আদালত অঙ্গন একদিন মুখরিত ছিল।

রেভারেন্সে নিহতদের স্মরণে শোক প্রকাশ করা হয়। এতে আরও উপস্থিত ছিলেন আইনজীবী সমিতির সভাপতি সৈয়দ মোক্তার আহমদ, সাধারণ সম্পাদক এএইচএম জিয়াউদ্দিন, সিনিয়র সহ-সভাপতি শেখ মো. ছাবেদুর রহমান, সমিতির কার্যনির্বাহী পরিষদের কর্মকর্তা ও বিপুল সংখ্যক আইনজীবী।

একইদিন দুপুরে সমিতির তিন নম্বর মিলনায়তনে আইনজীবী সমিতির উদ্যোগে ফুল কোর্ট রেভারেন্স আইনজীবী সমিতির সহ-সভাপতি আজিজুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

এতে স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক এএইচএম জিয়াউদ্দিন। সঞ্চালনায় ছিলেন সমিতির সহ-সাধারণ সম্পাদক মুহাম্মদ কবির হোসাইন।

সভায় নিহত আইনজীবীদের কর্মময় জীবন সম্পর্কে বক্তব্য রাখেন সমিতির সাবেক সভাপতি মো. মুজিবুল হক, কফিল উদ্দিন চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক আবু মোহাম্মদ হাশেম, মো. আবদুর রশীদ, আইয়ুব খান, সাবেক সিনিয়র সহ-সভাপতি দিদারুল আলম চৌধুরী, নুরুল আনোয়ার চৌধুরী, অ্যাডভোকেট মুহাম্মদ নজমুল হক, ফৌজুল আমিন চৌধুরী, কাশেম কামাল, আবদুল আল মামুন, রবিউল হোসেন নয়ন, নজরুল ইসলাম, মো. বদরুল রিয়াজ, মঞ্জুরুল আজম চৌধুরী, গিয়াস উদ্দিন প্রমুখ।

আইনজীবী সমিতির উদ্যোগে আয়োজিত ফুল কোর্ট রেভারেন্সে সমিতির সভাপতি সৈয়দ মোক্তার আহমদ বলেন, সমিতির ৩১ সদস্যরে মৃত্যুতে আমরা শোকাহত। তাঁদের শ্রম ও মেধাকে কাজে লাগিয়ে আমাদেরকে অগ্রসর হতে হবে।

সমিতির সাধারণ সম্পাদক এএইচএম জিয়াউদ্দিন বলেন, যাঁরা আমাদের ছেড়ে চলে গেছেন তাদের সকল কর্মকাণ্ড অনুসরণ ও অনুকরণ করতে হবে। করোনাকালে নিহত ৩১ জন সদস্যের স্মৃতিচারণ করে তিনি গভীর শোক প্রকাশ করেন।

এছাড়া সভায় সদস্যদের বিদেহী আত্মার মাগফেরাত ও সদগতি কামনা করে এক মিনিট নিরবতা পালন, দোয়া, মোনাজাত ও প্রার্থনা করা হয়।

সভায় উপস্থিত ছিলেন সহ-সাধারণ সম্পাদক মুহাম্মদ কবির হোসাইন, অর্থ সম্পাদক মঈনুল আলম চৌধুরী (টিপু), পাঠাগার সম্পাদক মো. আলী আকবর (সানজিক), সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক রুনা কাশেম, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মো. ইমরুল হক মেনন, নির্বাহী সদস্য যথাক্রমে, তানজিন আক্তার সানি, মুহাম্মদ শফিউল আজম বাবর, নাসরিন আক্তার চৌধুরী, মো. রবিউল আলমসহ বিপুল সংখ্যক বিজ্ঞ আইনজীবী।

উল্লেখ্য, ফুল কোর্ট রেভারেন্স উপলক্ষে এদিন চট্টগ্রামের আদালতের কার্যক্রম বন্ধ ছিল।