রোহিঙ্গাদের বাড়িভাড়া দিলে আইনি ব্যবস্থা

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১২ জানুয়ারি, ২০২১ ১২:৫৪ অপরাহ্ণ
সিএমপির প্রচারণাপত্র

রোহিঙ্গা নাগরিকদের বিভিন্ন অপরাধে সম্পৃক্ততা নিয়ে শঙ্কিত পুলিশ। এমন শঙ্কা থেকে রোহিঙ্গাদের বাড়ি ভাড়া না দিতে বিভিন্ন বাসা-বাড়ির মালিকদের অনুরোধ করে প্রচারণা চালাচ্ছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে সিএমপির ভেরিফাইড পেজে এ সম্পর্কিত একটি পোস্ট দিয়ে বাড়ি মালিকদের প্রতি তাদের বাড়িভাড়া না দেয়ার অনুরোধ জানানো হয়েছে।

পোস্টে সিএমপি বলেছে, নগরীতে বিভিন্ন এলাকায় রোহিঙ্গারা বাসা ভাড়া নিয়ে অপরাধ সংঘটনের চেষ্টা চালাচ্ছে। অনেক সময় কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প থেকে পালিয়ে এসে নগরীতে বিভিন্ন অপরাধ সংঘটনের পাশাপাশি সন্ত্রাসী ও অনৈতিক কর্মকান্ডে জড়িয়ে পড়ছে রোহিঙ্গারা।

ইতিমধ্যে বেশ কিছু রোহিঙ্গা অপরাধী চক্রকে গ্রেপ্তার করে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হয়েছে। রোহিঙ্গাদের বাড়ি ভাড়া প্রদান বা তাদের আশ্রয় দেয়া প্রচলিত আইন বিরোধী বলে সিএমপির প্রচারণাপত্রে উল্লেখ করা হয়েছে।

রোহিঙ্গারা যাতে চট্টগ্রামের কোথাও বসবাস কিংবা বাড়ি ভাড়া নিতে না পারে সেজন্য নাগরিকদের সহযোগিতা প্রয়োজন বলে মনে করছে সিএমপি।

এসময় বাড়ি ভাড়া প্রদানের পূর্বে সকল বাড়িওয়ালাদের ভাড়াটিয়া ফরম পূরণ করে নিকটবর্তী থানায় প্রদানের অনুরোধ করা হয়েছে।

সিএমপি প্রচারণায় বাড়ির মালিকদেরও সর্তক করে জানিয়েছেন, রোহিঙ্গাদের আশ্রয়দানকারী বাড়িওয়ালার বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা নেয়া হবে।