ক্ষমতার অপব্যবহার করে মোবাইল কোর্টে সাজা, এসি ল্যান্ডের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নোটিশ

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৪ জানুয়ারি, ২০২১ ১:১৮ অপরাহ্ণ
লিগ্যাল নোটিশ

ক্ষমতার অপব্যবহার করে ভ্রাম্যমাণ আদালতে (মোবাইল কোর্ট) এক ব্যক্তিকে সাজা ও একই পরিবারের অন্য দুই জনের বিরুদ্ধে এখতিয়ারবিহীন ব্যবস্থা নেয়ায় সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার সহকারী কমিশনারের (ভূমি) বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

এক ব্যক্তির পক্ষে আজ বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) সকালে সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ শিশির মনির এই লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন।

নোটিশে উল্লেখ করা হয়, ব্যক্তিগত রাগ ও বিদ্বেষের বশবর্তী হয়ে প্রশাসনিক পদবি ব্যবহার করে আঞ্চলিক অধিক্ষেত্রের বাইরে জরুরি ভিত্তিতে দৃষ্টান্তমূলক পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষে অনুরোধ জানাচ্ছেন ওই এসি ল্যান্ড।

নোটিশে আরও উল্লেখ করা হয়, প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে দায়িত্ব পালনের পরিবর্তে প্রতিশোধপরায়ণ হয়ে একটি পরিবারকে ‘উচিৎ শিক্ষা’ দেওয়ার অভিপ্রায়ে একটির পর একটি বেআইনি পদক্ষেপ নিচ্ছেন তিনি।

এসি ল্যান্ডের এ ধরণের কর্মকান্ড স্বাধীন সার্বভৌম বাংলাদেশের সংবিধান, প্রচলিত আইন, প্রথা, প্রশাসন পদ্ধতি, সরকারী নীতি ও ন্যায় বিচারের পরিপন্থী বলে নোটিশে বলা হয়।

নোটিশে সংস্থাপন মন্ত্রণালয়ের সচিবকে বিবাদী করা হয়েছে। নোটিশে বলা হয়েছে, আগামী তিন দিনের মধ্যে এসিল্যান্ডের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ না করলে হাইকোর্টে এর প্রতিকার চেয়ে আবেদন করা হবে।