দ্বিতীয়বারের মতো অভিশংসিত হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৪ জানুয়ারি, ২০২১ ১০:০৩ পূর্বাহ্ণ
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

দ্বিতীয়বারের মতো অভিশংসিত হলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওয়াশিংটনে ট্রাম্প সমর্থকদের তাণ্ডবে উস্কানির দায়ে কংগ্রেসের প্রতিনিধি পরিষদের ভোটে অভিশংসিত হলেন ট্রাম্প।

আজ বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) ভোরে এই (বাংলাদেশ সময়) এই রায় দেওয়া হয়।

ডেমোক্রেটিক পার্টির অভিশংসন প্রস্তাবে ১০ রিপাবলিকান নেতাও সমর্থন জানিয়েছেন। বিবিসি জানায়, অভিশংসন প্রস্তাবটি ২৩২ -১৯৭ ভোটে এগিয়ে যায়। ট্রাম্পের পক্ষে ১৯৭ ভোট দেন রিপাবলিকান প্রতিনিধিরা। এবার প্রতিনিধি পরিষদে পাস হওয়া এই প্রস্তাব যাবে কংগ্রেসের উচ্চ কক্ষ সিনেট শুনানিতে।

গত নভেম্বরের নির্বাচনে পরাজয়ের ফলে ট্রাম্পের মেয়াদ রয়েছে ২০ জানুয়ারি পর্যন্ত। যুক্তরাষ্ট্রের ইতিহাসে দুইবার অভিশংসিত হওয়া প্রেসিডেন্ট কেবল ট্রাম্প।

তবে উচ্চকক্ষ ১০০ সিনেট সদস্যের মধ্যে ডেমোক্র্যাট ও রিপাবলিকান সিনেটরের সংখ্যা সমান। সেখানে এই অভিশংসন প্রস্তাব দুই তৃতীয়াংশ সমর্থন পেলেই মেয়াদ পূর্ণ হওয়ার আগেই পদ থেকে বিতাড়িত হবেন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে আগামী পাঁচদিনের মধ্যে অর্থাৎ ট্রাম্পের মেয়াদ পূর্ণ না হওয়ার আগ পর্যন্ত সিনেটের রায় না পাওয়া যায় তবে প্রেসিডেন্ট মেয়াদ এ যাত্রা পূর্ণ হবে। কিন্তু আর কখনওই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে পারবেন না ট্রাম্প।

এর আগে ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যাবহারের অভিযোগে অভিশংসিত করা হয়। ট্রাম্প ইউক্রেনের সরকারের কাছে তাকে নভেম্বরে পুনঃনির্বাচিত হতে সহায়তা চান। ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপে সদ্য বিজয়ী মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে দুর্নীতিবিরোধী তদন্তের আহ্বান জানান তিনি। এছাড়া কংগ্রেসকে তদন্তে বাধা প্রদানের অভিযোগেও অভিযুক্ত হন তিনি।