মানহানির মামলায় ব্লাস্টের নারী আইন সহায়তাকর্মীর জামিন

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৪ জানুয়ারি, ২০২১ ৫:৩৪ অপরাহ্ণ
আদালত (প্রতীকী ছবি)

হয়রানিমূলক মানহানির মামলায় জামিন পেয়েছেন বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) -এর এক নারী আইন সহায়তাকর্মী।

আজ বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) কক্সবাজারের একটি আদালত তাঁর জামিন মঞ্জুর করেন।

আদালতে ব্লাস্টের নারী কর্মীর পক্ষে মামলাটি পরিচালনা করেন অ্যাডভোকেট আব্দুল শুক্কুর। তাকে সহায়তা করেন অ্যাডভোকেট প্রতিভা রাণী দাস।

গত বছরের ৮ অক্টোবর কক্সবাজারের টেকনাফে অবস্থিত বিজিবি চেকপোস্টে ব্লাস্টের ওই নারী কর্মীর যৌন নির্যাতনের অভিযোগ শোনা গেলেও বিভিন্ন সংবাদ মাধ্যমে তা ভুলভাবে প্রকাশিত হয়।

বলা হয়, ওই নারী বর্ডার গার্ড বংলাদেশ (বিজিবি) সদস্যের বিরুদ্ধে ‘ধর্ষণ’ ও ‘গণধর্ষণ’ এর অভিযোগ করেছেন। যদিও অভিযুক্ত তা অস্বীকার করেছেন।

পরবর্তিতে গত ১১ নভেম্বর ব্লাস্টের ওই নারী কর্মীর বিরুদ্ধে বিজিবির একজন কর্মকর্তা কক্সবাজারের একটি আদালতে মানহানির মামলা দায়ের করেছেন।

ব্লাস্ট উল্লেখিত যৌন নির্যাতনের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে এবং সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের দাবি জানিয়েছে।

এদিকে ওই ঘটনায় বিভিন্ন মানবাধিকার সংগঠন ও ফোরাম এবং বিশিষ্ট নাগরিকরা উদ্বেগ প্রকাশ করেছেন যে, এ পর্যন্ত এ বিষয়ে কোন স্বাধীন তদন্ত করা হয়নি বরং একজন নারী যখন চেকপোস্টে তাঁর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনেছেন তখন তাঁর বিরুদ্ধে মিথ্যা অভিযোগ এনে ঔপনিবেশিক আমলের অপরাধমূলক মানহানি মামলা দায়ের করে হয়রানি করা হয়।