হাইকোর্টে চারটি বেঞ্চ পুনর্গঠন, আইনজীবীদের অবস্থান কর্মসূচি স্থগিত

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২১ জানুয়ারি, ২০২১ ১১:২৬ পূর্বাহ্ণ
এজলাস (প্রতীকী ছবি)

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে চারটি বেঞ্চ পুনর্গঠন করা হয়েছে। এর মধ্যে আগাম জামিনের এখতিয়ার সম্পন্ন তিনটি ফৌজদারি মোশন বেঞ্চ ও একটি নতুন রিট মোশন বেঞ্চ গঠন করা হয়েছে। দাবি পূরণ হওয়ায় আন্দোলনরত আইনজীবীদের অবস্থান কর্মসূচি স্থগিত করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক অ্যাডভোকেট মোমতাজ উদ্দিন আহমেদ মেহেদী এ তথ্য নিশ্চিত করেছেন।

রিট ও ফৌজদারি মোশন বেঞ্চ বাড়াতে আন্দোলনে নেতৃত্ব দেওয়া এই আইনজীবী নেতা ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে জানান, আমাদের আন্দোলনের আংশিক সফলতা অর্জিত হয়েছে। এনেক্স ২১, মেইন বিল্ডিং ২৮, এনেক্স ৩২ নং কোর্টে আগাম জামিন শুনানি হচ্ছে। পাশাপাশি একটি নতুন রীট মোশন বেঞ্চ গঠন করা হয়েছে।

গত কিছু দিন ধরেই উচ্চ আদালতে আগাম জামিনের এখতিয়ার সম্পন্ন ফৌজদারী মোশন বেঞ্চ, রীট মোশন বেঞ্চ, দেওয়ানী মোশন বেঞ্চ এর সংখ্যা বৃদ্ধির দাবিতে আন্দোলন করছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবীরা।

আইনজীবীদের দাবি, প্রায় তিন-চার মাস আগে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের দুজন বিচারপতিকে আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ দেয়া হয়। ওই দুই বিচারপতি আপিল বিভাগে নিয়োগ পাওয়ার পর থেকেই উচ্চ আদালতের রীট ও ক্রিমিনাল মোশন বেঞ্চ স্থবির হয়ে আছে।

আন্দোলনের অংশ হিসেবে আন্দোলনকারীরা রোববার (১৭ জানুয়ারি) পর্যন্ত এসব বেঞ্চ গঠনের জন্য প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে সময় বেঁধে দিয়েছিলেন।

গত বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) অনুষ্ঠিত মানববন্ধনে নির্ধারিত সময়ের মধ্যে দাবি মেনে না নেওয়া হলে আজ বৃহস্পতিবার (২১ জানুয়ারি) অর্ধবেলা আদালত বর্জনের ঘোষণাও দেওয়া হয়েছিল।

পরবর্তীতে অবশ্য আদালত বর্জনের ঘোষণা থেকে সরে এসে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির কক্ষের সামনে অবস্থান কর্মসূচি পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

কর্মসূচির বিষয়ে জানতে চাইলে অ্যাডভোকেট মোমতাজ উদ্দিনল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে জানান, রীট মোশন ও শুনানির জন্য আরো কয়েকটি বেঞ্চ দরকার তবুও অনিবার্য কারণবশত আইনজীবীদের আগামীকালের অবস্থান কর্মসূচি স্থগিত করা হলো। পরবর্তীতে কর্মসূচি জানানো হবে।