বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন অ্যাডভোকেট সাহিদা বেগম

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৮ জানুয়ারি, ২০২১ ১১:০৪ পূর্বাহ্ণ
অ্যাডভোকেট সাহিদা বেগম (ছবি পুরনো)

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা করা হয়েছে। ঘোষণা অনুযায়ী ১০টি ভিন্ন বিভাগে অবদানের জন্য ১০ জন এবারের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন।

এরমধ্যে মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় এবারের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন দেশের সর্বোচ্চ আদালতে আইন পেশায় নিয়োজিত অ্যাডভোকেট সাহিদা বেগম।

এর আগে, গত সোমবার (২৫ জানুয়ারি) বিকেল ৪টায় বাংলা একাডেমির শহীদ মুনীর চৌধুরী সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২০ ঘোষণা করেন।

হাবীবুল্লাহ সিরাজী বলেন, “বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরাসরি অথবা ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন। এ পুরস্কারের অর্থমূল্য তিন লাখ টাকা।”

সাহিত্যিক, আইনজীবী, সম্পাদক ও উপস্থাপক মুক্তিযোদ্ধা সাহিদা বেগম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৭ সালে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক সম্মান সম্পন্ন করেন। ১৯৭৯ সালে একই বিষয়ের ওপর স্নাতকোত্তর সম্পন্ন করেন।

এরপর ১৯৮৪ সালে তিনি এলএলবি ডিগ্রি লাভ করেন। এর এক বছর পরেই অর্থাৎ ১৯৮৫ সালে তিনি আইন ব্যবসা শুরু করেন। তারই ধারাবাহিকতায় ১৯৮৮ সালে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্য হন।

সে থেকে আজ পর্যন্ত তিনি দশের সর্বোচ্চ আদালতে আইন পেশায় নিয়োজিত আছেন। সুপ্রিম কোর্টের আইনজীবী সাহিদা বেগম বাংলাদেশের সর্বপ্রথম আইন বিষয়ক পত্রিকা ‘আদালত অঙ্গনে’র প্রকাশক ও সম্পাদক। স্বদেশ ইতিহাস এবং মুক্তিযুদ্ধ সাহিদা বেগমের রচনার মূল বিষয়।

পেশায় আইনজীবী হওয়ায় বহুমাত্রিক জীবন দেখার সুযোগ হয়েছে তাঁর। বহুমাত্রিক জীবন বোধের লব্ধ অভিজ্ঞতা কুশলী কলমে চিত্রিত করেছেন তাঁর গল্পগুলোতে। দেশ, দেশের মানুষ, প্রাসঙ্গিক সমজা-চিন্তা, রাজনৈতিক ভাবনা, আমাদের মত উন্নয়নশীল এবং অনুন্নত দেশ নিয়ে বিশ্বের উন্নিত দেশগুলোর খলনীতির যাতাকলে পিষ্ট মানব আত্মার আত্মচিৎকার, উঠে আসার সংগ্রাম, মানবীয় প্রেমগল্পগুলোর মূল সুর। প্রত্যেকটি গল্পের বিষয় ভিন্ন তবে রচনাশৈলী, কাহিনী, বর্ণনার গতি ভাষার মুন্সিয়ানা গল্পগুলো পাঠককে আন্দোলিত করেছে বারংবার।

এখন পর্যন্ত আইনজীবী সাহিদা বেগম রচিত প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৪২টি। এরমধ্যে উল্লেখযোগ্য গ্রন্থ- যুদ্ধে যুদ্ধে নয় মাস, মুক্তিযুদ্ধের গল্প শোন, আগরতলা ষড়যন্ত্র মামলা ও বাংলার স্বাধীনতা আন্দোলন, আগরতলা ষড়যন্ত্র মামলা প্রাসঙ্গিক দলিলপত্র, বঙ্গবন্ধু হত্যা মামলা, স্বাধীন হওয়ার গল্প, মুসলিম আইন ও পারিবারিক আদালত ইত্যাদি।