ট্রাম্পের আয়কর রিটার্নসহ সব আর্থিক নথি প্রকাশে সুপ্রিম কোর্টের আদেশ

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি, ২০২১ ১:৩৫ অপরাহ্ণ
ডোনাল্ড ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আয়কর রিটার্নসহ আর্থিক নথি প্রকাশের আদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালতের এই রায় ট্রাম্পের জন্য বড় ধরনের পরাজয় বলে মনে করা হচ্ছে। এর মাধ্যমে তার বিরুদ্ধে ফৌজদারি অপরাধের তদন্ত চালানো যাবে। খবর রয়টার্স ও সিএনএনের।

গত চার বছর প্রেসিডেন্ট থাকার সময় আয়কর নথি প্রকাশ করতে অস্বীকৃতি জানিয়ে আসছিলেন ট্রাম্প। কিন্তু গতকাল সোমবার শেষ পর্যন্ত সুপ্রিম কোর্ট ট্রাম্পের আয়কর রিটার্ন নিউ ইয়র্ক সিটি প্রসিকিউটরের কাছে প্রকাশের নির্দেশ দেন। ব্যবসায়ী থেকে রাজনীতিক বনে যাওয়া রিপাবলিকান ট্রাম্পের দীর্ঘদিনের আইনি ফার্ম মাজারস ইউএসএ আদালতের আদেশ মেনে ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি সাইরাস ভেন্সের (ডেমোক্র্যাট) কাছে নথি জমা দেবে।

সুপ্রিম কোর্টের আদেশের পর ভেন্স এক বিবৃতিতে জানিয়েছেন, কাজ চলছে। ভেন্স এর আগে জানিয়েছিলেন, তিনি ট্রাম্পের আইনজীবীর কাছে লেখা এক চিঠিতে জানিয়েছিলেন, ট্রাম্পের আবেদন সুপ্রিম কোর্ট প্রত্যাখ্যান করলে দ্রুত তারা এ বিষয়ে কাজ করবেন। সুপ্রিম কোর্টে রক্ষণশীল বিচারক আছেন ৬ জন এবং তিনজন উদারপন্থি। এর মধ্যে তিনজনকেই নিয়োগ দিয়েছেন ট্রাম্প। কিন্তু তারপরও রায় তার বিপক্ষে গেছে। এর আগে ট্রাম্প আবেদন করেছিলেন, ক্ষমতাসীন প্রেসিডেন্ট হিসেবে তিনি ফৌজদারি বিচারের মুখোমুখি হতে পারেন না। কিন্তু সুপ্রিম কোর্ট তার আবেদন নাকচ করেছিল।

এর আগে অন্যান্য প্রেসিডেন্টরা আয়রক নথি প্রকাশ করলেও ট্রাম্প সেটি করতে অস্বীকৃতি জানিয়ে আসছিলেন। ২০১৯ সালের আগষ্টে ভেন্স আইনি ফার্ম মাজারসকে ২০১১-২০১৮ সালে ট্রাম্পের আয়কর রিটার্ন জমা দিতে তলব করেছিলেন। কিন্তু এই প্রক্রিয়া আটকাতে ট্রাম্পের আইনজীবীরা আদালতের দ্বারস্থ হন। শেষ পর্যন্ত আদালতের কাছে হেরে গেলেন ট্রাম্প।