কুষ্টিয়ায় আইনজীবী ও গবেষক সিরাজ প্রামাণিকের ৩৩তম আইনী গ্রন্থের মোড়ক উন্মোচন

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৪ মার্চ, ২০২১ ৭:৩৮ অপরাহ্ণ

ষ্টাফ রিপোর্টারঃ  বাংলাদেশ সুপ্রিম কোর্টের তরুণ আইনজীবী, গবেষক ও আইনগ্রন্থ প্রণেতা পি.এম. সিরাজুল ইসলাম (সিরাজ প্রামাণিক) এর ৩৩তম আইনগ্রন্থ ‘পারিবারিক আদালত আইন, বিচার পদ্ধতি, ড্রাফটিং, জবাব, জবানবন্দি ও জেরা’ বইয়ের মোড়ক উন্মোচিত হয়েছে।

গতকাল সন্ধ্যায় কুষ্টিয়া পালকি রেষ্টুরেন্ট এ এক অনাড়ম্বর পরিবেশে কুষ্টিয়া জেলা আইনজীবী সমিতির সভাপতি ও জি.পি আ.স.ম আক্তারুজ্জামান মাসুম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বইটির মোড়ক উন্মোচন করেন কুষ্টিয়া আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও পাবলিক প্রসিকিউটর এ্যাডভোকেট অনুপ কুমার নন্দী।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক বাংলাদেশ বার্তা পত্রিকার সম্পাদক ও কুষ্টিয়া প্রেসক্লাবের সাবেক সভাপতি আঃ রশিদ চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া নারী ও শিশু নির্যাতন দমন আদালতের বিশেষ পিপি ও বিশিষ্ট রাজনীতিক এ্যাডভোকেট আঃ হালিম, কুষ্টিয়া জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মোঃ আবু সাঈদ, কুষ্টিয়া জেলা আয়কর আইনজীবী সমিতির সভাপতি বরকত আলী মাজেদ, কুষ্টিয়া জেলা বিএমএ নেতা ডাঃ আমিনুল হক রতন, কুষ্টিয়া প্রেসক্লাবের সভাপতি গাজী মাহবুবুর রহমান, ডেইলী ষ্টার পত্রিকার ষ্টাফ রিপোর্টার ড. আমানুর আমান, কুষ্টিয়া পৌরসভার নির্বাহী প্রকৌশলী মোঃ রবিউল ইসলাম, কুষ্টিয়া জেলা আইনজীবী সমিতির সহ-সভাপতি এ্যাডভোকেট মঞ্জুরী বেগম, এ্যাডভোকেট আব্দুর রহমান, সিনিয়র আইনজীবী মীর আরশেদ আলী, সিনিয়র আইনজীবী খন্দকার আব্দুর রউফ, সিনিয়র আইনজীবী ও জেলা আওয়ামীলীগের সাংগাঠনিক সম্পাদক এ্যাডভোকেট হাসানুল আসকার হাসু, সোনালী ব্যাংক লিঃ ফরিদপুর শাখার এজিএম হাবিবুর রহমান, জেলা তথ্য কর্মকর্তা শিল্পী মন্ডল, এ্যাডভোকেট এমজি মাহমুদ মন্টু, এ্যাডভোকেট খন্দকার ইলিয়াস, একরামুল হক খান চুন্নু প্রমুখ।

বিশিষ্ট সাংবাদিক ও কুষ্টিয়া প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক খন্দকার আল-মামুন সাগরের সঞ্চালনায় বইটির উপর আলোচনায় অংশগ্রহণ করেন কুষ্টিয়া সাবেক (এএসপি) সার্কেল মোঃ শহীদুল্লাহ, কবি ও সাহিত্যিক হাসান টুটুল, খোকসা উপজেলা কল্যাণ সমিতির সভাপতি সালাউদ্দিন মাহমুদ বিশ্বাস বাটু, কুষ্টিয়া সরকারী কলেজের সহযোগী অধ্যাপক লাল মহম্মাদ, ড. ফিরোজ মাহমুদ, শিক্ষা কর্মকর্তা ওয়ালিউর রহমান প্রমুখ। অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন কুষ্টিয়া জেলা আইনজীবী সমিতির নব নির্বাচিত লাইব্রেরী সম্পাদক এ্যাডভোকেট আঃ সাত্তার শাহেদ, গীতা থেকে পাঠ করেন এ্যাডভোকেট আশুতোষ কুমার পাল দেবাশীষ। এসময় আরও উপস্থিত ছিলেন সিনিয়র সাংবাদিক খাদেমুল ইসলাম, বাংলা ভিশন টিভির কুষ্টিয়া জেলা প্রতিনিধি ও বিশিষ্ট সাংবাদিক হাসান আলী, দৈনিক রবি বার্তার সম্পাদক ডাঃ গোলাম মওলা, বৈশাখী টিভির কুষ্টিয়া জেলা প্রতিনিধি রবিউল ইসলাম দোলন, দৈনিক দেশতথ্য পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক এনামুল হক, দৈনিক আজকের সূত্রপাত পত্রিকার সম্পাদক মোকাদ্দেস হোসেন সেলিম, দৈনিক দর্পণ পত্রিকার বার্তা সম্পাদক আসলাম হোসেন, সাংবাদিক ইভান প্রমুখ।

বইটিতে রয়েছে আইনের সহজ পাঠ, বাস্তব কেইস ষ্টাডি, উচ্চ আদালতের সিদ্ধান্ত, সকল শ্রেণী-পেশার মানুষের পাঠ উপযোগী। ফলে এ বই সাধারণ পাঠক থেকে শুরু করে আইনের শিক্ষার্থী, আইনজীবী, বিচারক ও গবেষকদেরও প্রয়োজন মেটাবে। প্রতিটি অধ্যায় আইনের গৎবাঁধা মারপ্যাঁচের শব্দ পরিহার করে সহজবোধ্য করে রচিত হয়েছে। প্রতিটি বিষয়ে দেখানো হয়েছে উদাহরণ। এতে আইনের বিষয়গুলো আর তাত্তি¡ক থাকেনি, হয়ে উঠেছে ব্যবহারিক। ফলে পাঠক সহজেই তাঁর সমস্যার সহজ সমাধান খুঁজে পাবেন।

প্রতিটি বিষয়ে সর্বশেষ সংশোধনী থেকে তথ্য দেওয়া হয়েছে। সুবিন্যস্তভাবে সাজানোর কারণে বিষয়গুলো হয়ে উঠেছে সাবলীল। আইনের ভাষা কঠিন, পড়ে বোঝা কষ্টকর এ ধারণা পাল্টে যাবে বইটি পড়লে। পারিবারিক আইনগুলো নিয়ে কোনো আইনি ঝামেলায় পড়লে কী করতে হবে, নিয়মকানুন কী, কোথায় যেতে হবে, কত খরচ হবে পাঠক খুব সহজেই এ বই থেকে পাবেন। পরিবারের নানাবিধ কলহ বিবাদকে চিহিৃত করে সেগুলোর বিচার ও মীমাংসার দায়িত্ব পারিবারিক আদালতের। সচেতনতা বৃদ্ধি এবং এর অনুকূলে যে নীতি ও আইন রয়েছে তার প্রয়োগ নিশ্চিত করার লক্ষ্যে এ বইটির ভূমিকা অপরিসীম। বিশেষ করে দৈনন্দিন জীবনের যেমন-বিয়ে, তালাক, দেনমোহর, ভরণপোষণ, দাম্পত্য পুনরুদ্ধার, অভিভাবকত্ব, বহুবিবাহ, উত্তরাধিকার, মুসলিম ব্যক্তিগত আইন, পিতামাতার ভরণপোষণ আইন, পারিবারিক সহিংসতা প্রতিরোধ সুরক্ষা আইন প্রভৃতি যে বিষয়গুলো সাধারণ জনগণের কাজে লাগে এবং জানা উচিত তা হাতের নাগালে পাওয়া যায় না। এই দিক থেকেও বইটি সাধারণ পাঠকের চাহিদা মেটাবে। বিষয়ভিত্তিক দিক দিয়ে বইটি সুন্দর ও সুচারুরূপে সন্নিবেশিত করা হয়েছে। পারিবারিক আদালতে মামলা পরিচালনা কিংবা প্র্যাকটিস বুঝতে, শিখতে এবং তা আদালতে প্রয়োগ করতে এ বইখানি নিঃসন্দেহে প্রভূত সাহায্য করবে। বইটিতে শুধু পারিবারিক মামলা পরিচালনার নিয়ম-কানুনই তুলে ধরা হয়নি; বিভিন্ন গুরুত্বপূর্ণ ও বাস্তবভিত্তিক বিষয়গুলোর বিস্তারিত আলোচনা করা হয়েছে। ‘বিয়ে, তালাক, দেনমোহর, যৌতুক ও দাম্পত্য পুনরুদ্ধার’ নামের অংশগুলোতে বেশ কয়েকটি গবেষণা ও অনুসন্ধানমূলক নিবন্ধ রয়েছে, যা সবার মনোযোগ আকর্ষণ করবে।

বইটি প্রকাশ করেছেন আইন বিষয়ক গ্রন্থের প্রকাশক ‘ইউনিক ল বুক হাউজ’। দেশের অভিজাত লাইব্রেরীগুলোতে বইটি পাওয়া যাচ্ছে। ৫৫ গ্রাম অফসেট কাগজে ছাপা বইটির পৃষ্ঠা সংখ্যা ৪৭৪। মূল্য ৩৫০ টাকা মাত্র। চমৎকার প্রচ্ছদ।