মুসলিম নিকাহ ও তালাক নিবন্ধন ফি আদায় সম্পর্কে আইন ও বাস্তবতা

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৭ এপ্রিল, ২০২১ ২:৫১ অপরাহ্ণ

মোঃ রায়হান আলী :
মুসলিম বিবাহ ও বিচ্ছেদ নিবন্ধন আইন, ১৯৭৪ এর ৩ ধারা অনুযায়ী মুসলিম বিবাহ নিবন্ধন বাধ্যতামূলক।
এই মুসলিম বিয়েতে নিকাহ্ রেজিস্ট্রাররা গ্রাম, গঞ্জ, কিংবা শহরে যে পরিমান বিবাহ নিবন্ধন ও তালাক ফি আদায় করছে সেটার সঠিক ফি এর পরিমান সম্পর্কে কি আমরা আদৌ ওয়াকিবহাল? নিশ্চয়ই এটার সঠিক ফি সম্পর্কে আমরা অধিকাংশরাই জানি না। ফলে আমাদের কাছে যে ফি চাওয়া হচ্ছে তাই দিয়ে থাকি। অনেকেরই অভিযোগ নির্ধারিত ফি এর চেয়ে অতিরিক্ত ফি আদায় করছে বিবাহ রেজিষ্ট্রেশন ও তালাকে রেজিস্ট্রাররা। একজন সচেতন নাগরিক হিসেবে রাষ্ট্রের সংবিধান সহ আইন-কানুন সম্পর্কে জানা অতীব জরুরী।

আসুন আমরা জেনে রাখি “মুসলিম বিবাহ ও তালাক(নিবন্ধন)বিধিমালা,২০০৯” এর আলোকে মুসলিম বিবাহ ও তালাকের ফি সহ অন্যান্য বিষয়-

২১। নিকাহ ও তালাক নিবন্ধন ফি, ইত্যাদি-

(১) একজন নিকাহ রেজিস্ট্রার ৪ (চার) লক্ষ টাকা পর্যন্ত দেনমোহরের ক্ষেত্রে প্রতি ১ (এক) হাজার টাকা দেনমোহর বা উহার অংশ বিশেষের জন্য ১২.৫০ (বার টাকা পঞ্চাশ পয়সা) টাকা হারে বিবাহ নিবন্ধন ফি আদায় করিতে পারিবেন, দেনমোহরের পরিমান ৪ (চার) লক্ষ টাকার অধিক হইলে তৎপরবর্তী প্রতি ১ (এক) লক্ষ টাকা দেনমোহর বা উহার অংশ বিশেষের জন্য ১০০ (একশত) টাকা বিবাহ নিবন্ধন ফি আদায় করিতে পারিবেন, তবে দেনমোহরের পরিমান যাহাই হউক না কেন সর্বচ্চ ফি ২০০ (দুইশত) টাকার কম হইবে না।

(২) একজন নিকাহ রেজিস্ট্রার তালাক নিবন্ধনের জন্য ৫০০/- (পাঁচশত) টাকা ফি গ্রহণ করিতে পারিবেন।

(৩) একজন নিকাহ রেজিস্ট্রার নকল প্রাপ্তি ফি ৫০/- (পঞ্চাশ) টাকা, যাতায়াত বাবদ প্রতি কিলোমিটার ফি ১০/-(দশ) টাকা ও তাল্লাশি ফি ১০/-(দশ) টাকা গ্রহণ করিতে পারিবেন।

(৪) বিবাহ নিবন্ধনের ফি বর কর্তৃক পরিশোধ করিতে হইবে এবং যে পক্ষের উদ্যোগে তালাক নিবন্ধন করা হইবে সেই পক্ষ কর্তৃক তালাক নিবন্ধনের ফি পরিশোধ করিতে হইবে।

(৪)(ক) এই বিধির অধীন যাবতীয় ফি নিকাহ রেজিস্ট্রারের নিকট পরিশোধ করিতে হইবে এবং বিবাহ নিবন্ধন সংক্রান্ত যাবতীয় ফি নিকাহ রেজিস্ট্রার কর্তৃক আদায়ের পর নিকাহ রেজিস্ট্রার বিবাহ নিবন্ধন সংশ্লিষ্ট পক্ষকে বিবাহ নিবন্ধনের নিকাহনামা প্রদান করিবেন।

(৫) এই বিধির অধীন নিকাহ রেজিস্ট্রার যে ব্যক্তির নিকট হিইতে কোন ফি গ্রহণ করিবেন সে ব্যক্তিকে ফরম ‘গ’ তে প্রযোজ্য রেভিনিউ ষ্ট্যাম্পে সহিযুক্ত একটি রসিদ প্রদান করিবেন।

(৬) প্রত্যেক নিকাহ রেজিস্ট্রারের কার্যালয়সহ, ক্ষেত্রমত, সিটি কর্পোরেশন, উপজেলা পরিষদ, পৌরসভা, ইউনিয়ন পরিষদ এলাকার সংশ্লিষ্ট চেয়ারম্যান, কমিশনার ও কাউন্সিলর এবং সংশ্লিষ্ট জেলা রেজিস্ট্রার এবং সব-রেজিস্ট্রার এর কার্যলয় এর দৃষ্টিগ্রাহ্য স্থানে এই বিধির অধীন প্রদেয় ফি এর একটি তালিকা বিল বোর্ডের মাধ্যমে প্রদর্শন করিতে হইবে।

(৭) প্রত্যেক নিকাহ রেজিস্ট্রার এই বিধির অধীন আদায়কৃত ফি হইতে প্রতি অর্থ বৎসরের জন্য পরবর্তী অর্থ বৎসরের ১৫ জুলাই এর মধ্যে নিবর্ণিত হারে কোন সরাকারী ট্রেজারী বা সাব-ট্রেজারীতে “কোড নং-১-২১৬১-০০০০-১৮৬৮, বিবাহ নিবন্ধন ফি”- খাতে বার্ষিক জমা প্রদান করিয়া জমা প্রদানের চালানের মূল কপি সরকারের নিকট দাখিল করিবে, যথাঃ-

(ক) ঢাকা, চট্টগ্রাম ও সিলেট সিটি কর্পোরেশনের প্রত্যেক ওয়ার্ডের বিপরীতে দশ হাজার টাকা এবং অন্যান্য সিটি কর্পোরেশনের প্রত্যেক ওয়ার্ডের বিপরীতে আট হাজার টাকা;

(খ) পৌরসভার প্রত্যেক এলাকার বিপরীতে দুই হাজার টাকা;

(গ) প্রত্যেক ইউনিয়ন পরিষদের বিপরীতে এক হাজার টাকা।

(৮) উপ-বিধি (৭) এর বিধান অনুসারে কোন নিকাহ রেজিস্ট্রার বিবাহ নিবন্ধন ফি জমা প্রদান না করিলে উহা এই বিধিমালার লংঘন হিসাবে গণ্য হইবে।

উল্লেখিত আইন ও বিধিমালার প্রয়োগ ও অনুসরনপূর্বক মুসলিম বিবাহ ও তালাক কার্যক্রম সহ অন্যান্য কার্যাদি নিরবিচ্ছিন্নভাবে চলমান থাক এটা সকলের কাম্য।

লেখকঃ শিক্ষানবিশ আইনজীবী, খুলনা।