শরীয়তপুরে দাপ্তরিক ক্ষমতার অপব্যবহার করায় বিভাগীয় মামলার নির্দেশ আদালতের

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১১ সেপ্টেম্বর, ২০২১ ১২:৩০ অপরাহ্ণ

দাপ্তরিক ক্ষমতার অপব্যবহার করে সরকারী খাস জমি বি.আর.এস. জরীপে নিজ নামে রেকর্ড করিয়ে নেওয়ায় শরীয়তপুরের ভেদরগঞ্জ সেটেলমেন্ট অফিসের এক কর্মচারীর বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়েরের নির্দেশ দিয়েছেন উক্ত জেলার এক দেওয়ানী আদালত।

দেওয়ানী ১৬৭/২০১৭ নং মোকদ্দমায় ভেদরগঞ্জ সিনিয়র সহকারী জজ আদালতের বিজ্ঞ বিচারক ইফতি হাসান ইমরান বৃহস্পতিবার এই আদেশ দেন।

এস.এ. জরীপে সরকারী খাস জমি হিসেবে রেকর্ডভুক্ত জমি সরকার মামলার বাদী আয়েশা বেগম এবং কালু সিকদার এর নিকট লিজ দেন। কিন্তু বি.আর.এস. জরীপে এই জমি শরীয়তপুরের ভেদরগঞ্জ সেটেলমেন্ট অফিসের এক কর্মচারীর নামে রেকর্ড হয়। ঐ কর্মচারী উক্ত রেকর্ডবলে বাদীপক্ষকে বিভিন্নভাবে নালিশী ভূমির দখল তার বরাবর ছেড়ে দিতে হুমকি দিতে থাকেন তথা বেদখলের পায়তারা করতে থাকলে বাদীপক্ষ আদালতে উক্ত জরীপ কর্মচারীকে বিবাদী করে চিরস্থায়ী নিষেধাজ্ঞার মামলা করেন।

ভেদরগঞ্জ সিনিয়র সহকারী জজ আদালতের সেরেস্তাদার মোঃ আব্দুল জলিল মৃধা জানান, সাক্ষ্য প্রমাণ গ্রহণ শেষে আদালতের নিকট উক্ত ঘটনা সত্য প্রমাণিত হওয়ায় আদালত রায়ে শরীয়তপুরের ভেদরগঞ্জ সেটেলমেন্ট অফিসের কর্মচারী মোঃ মোস্তফা চৌধুরীর বিরুদ্ধে দাপ্তরিক ক্ষমতার অপব্যবহার করে বি.আর.এস. খতিয়ানে অবৈধভাবে নিজ নাম অন্তর্ভুক্ত করে সরকারী সম্পত্তি আত্মসাতের প্রচেষ্টা করায় এ ব্যাপারে সরকারপক্ষে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণসহ এখতিয়ারসম্পন্ন আদালতে মামলা করতে জেলা প্রশাসক, শরীয়তপুরকে নির্দেশ প্রদান করেন এবং একইসাথে উক্ত কর্মচারীর বিরুদ্ধে তদন্তপূর্বক বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য জোনাল সেটেলমেন্ট অফিসার, ফরিদপুরকে নির্দেশ প্রদান করেন।