অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনের জন্মদিন আজ

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর, ২০২১ ১:০২ অপরাহ্ণ
অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন

আবু মোহাম্মদ আমিন উদ্দিন। এ এম আমিন উদ্দিন নামে সর্বাধিক পরিচিত। বাংলাদেশের একজন জ্যেষ্ঠ আইনজীবী; যিনি বর্তমানে বাংলাদেশের ১৬ তম হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০২০ সালের ৮ অক্টোবর রাষ্ট্রপতি আবদুল হামিদ তাকে অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ প্রদান করেন।

এ এম আমিন উদ্দিন ১৯৬২ সালের ২৯ সেপ্টেম্বর মৌলভীবাজারে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা সিটি কলেজ থেকে এইচএসসি এবং ঢাকা কলেজ থেকে স্নাতক ডিগ্রি নেন। এরপর তিনি সেন্ট্রাল ল কলেজ থেকে ১৯৮২ সালে এলএলবি করেন।

১৯৮৭ সালে তিনি আইনজীবী হিসেবে বাংলাদেশ বার কাউন্সিলে তালিকাভুক্ত হন। ১৯৮৯ সালের ২৮ অক্টোবর তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্টের একজন তালিকাভূক্ত আইনজীবী হন। ২০০৩ সালে তিনি আপিল বিভাগে তালিকাভুক্ত আইনজীবী হন। আমিন উদ্দিন ২০১৫ সালে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী হিসেবে নিয়োগ পান।

এ এম আমিন উদ্দিন ২০১৯ সাল থেকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির দায়িত্ব পালন করছেন। ২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত তিনি দুই মেয়াদে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৬-২০০০ পর্যন্ত চার বছর তিনি সহকারী অ্যাটর্নি জেনারেল ছিলেন, ২০০০ থেকে ২০০১ সালের অক্টোবর পর্যন্ত তিনি ডেপুটি অ্যাটর্নি জেনারেল ছিলেন।

তিনি আফসারী আমিন শিবলিকে বিয়ে করেন এবং তাদের দুই ছেলে আছে, যাদের নাম হল যথাক্রমে রাইয়ান আমিন এবং নাহিয়ান আমিন।