‘ন্যায় বিচার প্রতিষ্ঠায় বিচারক-আইনজীবীদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে’

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ৪ এপ্রিল, ২০১৮ ৭:৩৭ অপরাহ্ণ

চট্টগ্রাম আদালতে কর্মরত শিক্ষানবীশ আইনজীবীদের প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। জেলা আইনজীবী সমিতির উদ্যোগে ২দিন ব্যাপী এ কর্মশালা আয়োজন করা হয়েছে।

আজ বুধবার (৪ এপ্রিল) সমিতির সভাপতি শেখ ইফতেখার সাইমুল চৌধুরীর সভাপতিত্বে কর্মশালার উদ্বোধন করেন চট্টগ্রামের জেলা ও দায়রা জজ মো. হেলাল চৌধুরী।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য মো. ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, সঞ্চালনায় ছিলেন সমিতির সহসাধারণ সম্পাদক মোহাম্মদ ইয়াছিন খোকন।

কর্মশালায় শিক্ষানবীশদের বিভিন্ন বিষয় নিয়ে প্রশিক্ষণ প্রদান করেন সমিতির সাবেক সভাপতি মো. কফিল উদ্দিন চৌধুরী, সাবেক সভাপতি রতন কুমার রায়, বিজ্ঞ সিনিয়র আইনজীবী এস.এম. শওকত হোসেন। আরোও উপস্থিত ছিলেন সমিতির সিনিয়র সহসভাপতি মো. ছুরত জামাল, এছাড়া উপস্থিত ছিলেন কার্যনির্বাহী পরিষদের অর্থ সম্পাদক মো. শফিউল হক চৌধুরী (সেলিম), পাঠাগার সম্পাদক মো. নুরুল করিম (এরফান), সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক হাসনা হেনা, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মো. রাশেদুল আলম (রাশেদ), নির্বাহী সদস্য যথাক্রমে মো. লোকমান, সেলিনা আকতার, মোহাম্মদ ইয়াছিন, মুহাম্মদ আকিব চৌধুরী, এইচ.এস. সোহরাওয়ার্র্দী, মোহাম্মদ এহছানুল হক, মো. এনামুল হক, ইয়াসিন মাহমুদ (তানজিল), মো. হাসান কায়েসসহ বিপুল সংখ্যক শিক্ষানবীশ আইনজীবী।

কর্মশালার শুরুতেই কোরআন তিলাওয়াত করেন শিক্ষানবীশ আইনজীবী সাইফুল হক চৌধুরী, গীতাপাঠ করেন শিক্ষানবীশ রিকা শর্মা পুষ্পা, ত্রিপিটক পাঠ করেন শিক্ষানবীশ রেবা বড়ুয়া, এছাড়া সমিতির আইনজীবী শিল্পীগোষ্ঠী জাতীয় সংগীত ও গান পরিবেশন করে কর্মশালা সূচনা করেন।

কর্মশালায় জেলা ও দায়রা জজ মো. হেলাল চৌধুরী বলেন, আইনের শাসন ছাড়া একটি সমাজ সুন্দরভাবে চলতে পারে না। আইনজীবীগণ সমাজে অঘোষিত অভিভাবক। তারাই সমাজে যুগ যুগ ধরে প্রতিনিধিত্ব করে আসছেন। সমাজ পরিবর্তনে এবং সকল গণতান্ত্রিক আন্দোলনে আইনজীবীদের ভূমিকা সর্বমহলে গ্রহণযোগ্য। আজকের তরুণ শিক্ষানবীশ আইনজীবী আগামী দিনের পরিপূর্ণ আইনজীবী। তারাই ন্যায়বিচার ও আইনের শাসন বাস্তবায়নের হাল ধরবেন। একটি প্রশিক্ষিত জনগোষ্ঠীই পারে দেশের গণতান্তিক পরিবেশ অক্ষুন্ন রাখতে। আইন পেশা স্বাধীন ও মহৎ পেশা। এরপরেও এ পেশায় কঠোর শৃঙ্খলা মেনে চলতে হয়। একটি সংবিধিবদ্ধ আইনদ্বারা আইন পেশা পরিচালিত হয়। প্রত্যোক আইনজীবী এবং শিক্ষানবীশ আইনজীবীকে তা মেনে চলতে হবে। শিক্ষার কোন সময় নাই এবং এর বিকল্প নাই।

সভাপতির বক্তব্য শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, আজকের নবাগতরা আমাদের পূর্বসূরীদের বীরত্ব ও ঐতিহ্য সংরক্ষনের ধারক ও বাহক হবেন। এ প্রত্যাশা করে আপনাদের দিকে আমরা তাকিয়ে আছি। কঠোর প্রশিক্ষণ সহজ বিষয় এ মন্ত্রকে সামনে রেখে আপনাদেরকে এগোতে হবে। জীবনের সবক্ষেত্রে আইন মেনে চলার মনমানসিকতা তৈরী করতে হবে।

উল্লেখ্য যে, প্রশিক্ষণ কর্মশালার দ্বিতীয় ও সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ.জ.ম. নাছির উদ্দিন। সংবাদ বিজ্ঞপ্তি