দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ (ফাইল ছবি)

‘শ্রেণিকক্ষে পাঠদান নিশ্চিতে প্রয়োজনে দণ্ডবিধির ১৬৬ ধারা প্রয়োগ করবে দুদক’

যে কোনও মূল্যে শ্রেণিকক্ষে শিক্ষা (পাঠদান) নিশ্চিত করা হবে জানিয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, ‘প্রয়োজনে দণ্ডবিধির ১৬৬ ধারা প্রয়োগ করবে দুদক। ভবিষ্যৎ প্রজন্মের ক্ষতি হবে এমন কিছু বরদাশত করা হবে না।’

শিক্ষকরা প্রতিষ্ঠানে অনিয়মিত এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে তা যাচাই করতে আজ রোববার (২৭ জানুয়ারি) সকালে চট্টগ্রামে পৌঁছান তিনি। এরপর তিনি চট্টগ্রাম মহানগরীর কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে ঝটিকা অভিযান চালিয়েছেন।

অভিযানের সময় উপস্থিত অভিভাবদের দুদক চেয়ারম্যান বলেন, ‘আমাদের সন্তানদের শিক্ষা নিয়ে কাউকেই ছিনিমিনি খেলতে দেওয়া হবে না। যে কোনও মূল্যে শ্রেণিকক্ষে শিক্ষা (পাঠদান) নিশ্চিত করা হবে। প্রয়োজনে দণ্ডবিধির ১৬৬ ধারা প্রয়োগ করবে দুদক। ভবিষ্যৎ প্রজন্মের ক্ষতি হবে এমন কিছু বরদাশত করা হবে না।’

জানা যায়, সকাল ৯টা ১৫ মিনিটে নগরীর কাট্টলী নুরুল হক চৌধুরী প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে উপস্থিত হন দুদক চেয়ারম্যান। সেসময় ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের স্কুলের বাইরে দেখে অবাক হন তিনি। স্কুলের আট জন শিক্ষকের মধ্যে শুধু ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক উপস্থিত ছিলেন, বাকি সাত জন শিক্ষকই ছিলেন অনুপস্থিত। ছাত্র-ছাত্রীদের বিদ্যালয় প্রাঙ্গণের আশেপাশে আচার-চানাচুর খেয়ে অলস সময় পার করতে দেখেন তিনি।

এসময় দুদক চেয়ারম্যানকে কাছে পেয়ে সন্তানদের শিক্ষা নিয়ে হতাশা প্রকাশ করেন অভিভাবকরা।

এরপর নগরীর ভাটিয়ারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যান দুদক চেয়ারম্যান। সেখানে ১১ জন শিক্ষকের মধ্যে ২ জন শিক্ষককে অনুপস্থিত পান তিনি। তাদের অনুপস্থিতির কারণ সম্পর্কে স্কুল কর্তৃপক্ষ কিছু জানাতে পারেনি। দুদক চেয়ারম্যান ছাত্র-ছাত্রীদের উপস্থিতি পরীক্ষা করে দেখেন। তিনি জানতে পারেন, শনিবার (২৬ জানুয়ারি) যে সব শিক্ষার্থী অনুপস্থিত ছিল তাদের অনেককেই উপস্থিতি দেখানো হয়েছে। এছাড়াও আজ রবিবার বেলা ১০টা পর্যন্ত ছাত্র-ছাত্রীদের রোল কল করা হয়নি। এবিষয়েও স্কুল কর্তৃপক্ষ কোনও ব্যাখ্যা দিতে পারেনি।

এরপর দুদক চেয়ারম্যান নগরীর শীতলপুর উচ্চ বিদ্যালয় পরিদর্শনে যান। সেখানে তিনি জানতে পারেন, টেস্ট পরীক্ষায় ফেল করা কোনও শিক্ষার্থীকে এবার এসএসসি পরীক্ষায় অংশ নিতে দেয়নি স্কুল কর্তৃপক্ষ। বিষয়টি জেনে সন্তোষ প্রকাশ করেন দুদক চেয়ারম্যান। তবে নবম শ্রেণিতে এক বা একাধিক বিষয়ে ফেল করা ছাত্র-ছাত্রীদের ২ হাজার টাকার বিনিময়ে দশম শ্রেণিতে প্রোমোশন দেওয়ার বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন তিনি।

এ প্রসঙ্গে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, ‘এটা অনৈতিক। শিক্ষাক্ষেত্রে অনৈতিকতার কোনও স্থান থাকতে পারে না।’