অবকাশে হাইকোর্টের বিচারকাজ পরিচালনায় ৬ বেঞ্চ গঠন
সুপ্রিম কোর্ট

হাইকোর্টে ৫৩ বেঞ্চ পুনর্গঠন

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের ৫৩টি বেঞ্চ পুনর্গঠন করা হয়েছে। আগামীকাল সোমবার (১ আগস্ট) সকাল সাড়ে ১০টা থেকে এসব বেঞ্চে বিচারকাজ পরিচালিত হবে।

আজ রোববার (৩১ জুলাই) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এসব বেঞ্চ পুনর্গঠন করেছেন। সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে জারি করা প্রধান বিচারপতি স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

পুনর্গঠিত বেঞ্চের বিচারিক এখতিয়ার ও বিস্তারিত তথ্য জানতে বিজ্ঞপ্তি দেখুন

ঈদুল আযহা, সরকারি ও সাপ্তাহিক ছুটিসহ কোর্টের অবকাশ শেষে গত ২০ জুলাই থেকে উচ্চ আদালতের বিচারকাজ পরিচালনার জন্য ৫০টি বেঞ্চ গঠন করা হয়। এতদিন এসব বেঞ্চেই বিচারকাজ চলমান ছিল।

আজ হাইকোর্ট বিভাগে নতুন ১১ জন অতিরিক্ত বিচারক নিয়োগ দেওয়া হয়েছে। নতুন নিয়োগ পাওয়া ১১ জন অতিরিক্ত বিচারপতি আজ বিকেলেই শপথ নিয়েছেন। নিয়ম অনুযায়ী শপথ গ্রহণের তারিখ থেকে নবনিযুক্ত বিচারকদের নিয়োগ কার্যকর হয়ে গেছে, ফলে তাদেরকে বিচারিক এখতিয়ার দিয়ে প্রধান বিচারপতি বেঞ্চ পুনর্গঠন করেছেন।

আরও পড়ুন: হাইকোর্টে ১১ অতিরিক্ত বিচারপতি নিয়োগ

প্রসঙ্গত, হাইকোর্টে কর্মরত বিচারকদের মধ্যে তিনজন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া পেশাগত অসদাচরণের অভিযোগে তদন্ত চলমান থাকায় প্রায় ৩ বছর ধরে বিচারকাজে অংশ নিতে পারছেন না উচ্চ আদালতের আরো তিনজন বিচারক।

অন্যদিকে কিছু বিচারপতির অবসর ও মৃত্যু এবং চার বিচারপতিকে সুপ্রিম কোর্টে উন্নীত করার পর হাইকোর্টের সংকট শুরু হয়। এর ফলে বিচারাধীন মামলার জট তৈরি হয়েছে বলে সুপ্রিম কোর্ট সূত্রে জানা গেছে।

এমতাবস্থায় বিচারক সংকট নিরসন ও মামলা নিষ্পত্তির হার বাড়াতে সংবিধানের ৯৮ অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি উচ্চ আদালতে ১১ জন অতিরিক্ত বিচারক নিয়োগ দিয়েছেন।