ভ্রাম্যমাণ আদালত পরিচালনার ক্ষমতা পেলেন র‍্যাবের আইন কর্মকর্তা
ভ্রাম্যমাণ আদালত

ভ্রাম্যমাণ আদালতের কর্মকর্তাদের ঘুষ দিতে চাওয়া ভিক্ষুককে ছয় মাসের আটকাদেশ

ভ্রাম্যমাণ আদালতের অভিযানে আটকের পর কর্মকর্তাদের এক হাজার টাকা ঘুষ দিতে চাওয়া ভিক্ষুককে ছয় মাসের আটকাদেশ দিয়েছেন আদালত। গতকাল বুধবার অভিযানের সময় তাঁকে এ শাস্তি দেওয়া হয়।

আজ বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সমাজসেবা অধিদপ্তরের মিরপুরের সরকারি আশ্রয়কেন্দ্রের ব্যবস্থাপক আল আমিন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

ওই ভিক্ষুকের নাম তারা মিয়া। তাঁর বাড়ি নরসিংদীর মনোহরদী এলাকায়। তাঁর ডান হাতের কবজি বিচ্ছিন্ন।

জানা গেছে, গতকাল তিনি রাজধানীর গুলশান-২ নম্বর গোলচত্বর এলাকায় ট্রাফিক সিগন্যালে দাঁড়িয়ে থাকা মোটরসাইকেল, সিএনজিচালিত অটোরিকশা ও গাড়িতে থাকা যাত্রীদের কাছে টাকা চাইছিলেন।

এ সময় ভ্রাম্যমাণ আদালতের সদস্যরা তারা মিয়াকে আটক করে পুনর্বাসনকেন্দ্রে পাঠাতে গাড়িতে তোলেন। কিন্তু পুনর্বাসনকেন্দ্রে যেতে কিছুতেই রাজি হচ্ছিলেন না তিনি। ভিক্ষুক নন বলেও কর্মকর্তাদের কাছে দাবি করেন। একপর্যায়ে তাঁকে ছেড়ে দেওয়ার বিনিময়ে দায়িত্বরত কর্মকর্তাদের তিনি এক হাজার টাকা দিতে চান।

এ বিষয়ে মিরপুরের সরকারি আশ্রয়কেন্দ্রের ব্যবস্থাপক আল আমিন বলেন, তারা মিয়াকে ছয় মাসের আটকাদেশ দেওয়া হয়েছে। এই সময়ে তাঁকে পুনর্বাসনকেন্দ্রে রাখা হবে। তবে কোন কেন্দ্রে পুনর্বাসন করা হবে, সে সিদ্ধান্ত জানতে সমাজসেবা অধিদপ্তরের প্রধান কার্যালয়ে একটি প্রস্তাব পাঠানো হয়েছে। সাধারণত দীর্ঘ মেয়াদে আটকাদেশ পাওয়া পুরুষ ভিক্ষুকদের ময়মনসিংহ বা নারায়ণগঞ্জের সরকারি পুনর্বাসনকেন্দ্রে পাঠানো হয়।