স্বামী ভিক্ষা করলেও স্ত্রীর ভরণপোষণের দায় তার : ভারতীয় আদালত
পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট

স্বামী ভিক্ষা করলেও স্ত্রীর ভরণপোষণের দায় তার : ভারতীয় আদালত

বিবাহ বিচ্ছেদের এক মামলায় অধস্তন আদালত এক ব্যক্তিকে নির্দেশ দেন ডিভোর্সের মামলা চলাকালীন ভরণপোষণের জন্য স্ত্রীকে প্রতিমাসে ৫ হাজার টাকা খোরপোষ দিতে হবে। তবে বিচারিক আদালতের সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের দ্বারস্থ হন তিনি।

এরই প্রেক্ষিতেই পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট সাফ জানিয়ে দিল, একজন স্বামী যদি পেশাগতভাবে ভিক্ষাও করেন, তাহলেও তাঁর স্ত্রীয়ের ভরণপোষণ তাঁর দায়িত্ব।

আদালত বলছে, ‘স্ত্রীয়ের ভরণপোষণ একজন স্বামীর আদর্শগত দায়িত্ব, স্বামী যদি পেশাগতভাবে ভিক্ষাও করেন, তাতেও।’ আদালত রায়ে আরও জানিয়েছে, ‘স্বামী (এই মামলায়) একজন সক্ষম ব্যক্তি, একজন শ্রমিকও ৫০০ টাকা বা তার বেশি আয় করেন দিনে।’

যে মামলায় আদালত এই রায় দিয়েছে, সেই মামলায় আবেদনকারীর স্ত্রী হিন্দু ম্যারেজ অ্যাক্টের সেকশন ২৪ অনুযায়ী ডিভোর্সের জন্য মামলা করেছিলেন। অধস্তন আদালতে দায়ের করা সেই আবেদনে তিনি প্রতি মাসে তাঁর স্বামীর কাছ থেকে ১৫ হাজার টাকার দাবি করেন। এছাড়াও মোকদ্দমার খরচ বাবদ ১১ হাজার টাকা আরও দাবি করেন।

সেই আবেদনের প্রেক্ষিতে আদালত জানায়, মোকদ্দমার খরচ বাবদ স্ত্রীকে ওই ব্যক্তি প্রতিমাসে ৫ হাজার ৫০০ টাকা দেবেন। এছাড়াও প্রতি শুনানির জন্য ৫০০ টাকা করে স্বামী যাতে স্ত্রীকে দেন সেই নির্দেশ দেয় আদালত।

পরবর্তীতে ওই মহিলার স্বামী এই নির্দেশকে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতের শরণাপন্ন হন। ওই ব্যক্তির আবেদন নিষ্পত্তি করে উচ্চ আদালত বলছে, এই মামলায় স্বামী এটি প্রমাণ করতে পারেননি যে, তাঁর স্ত্রী কোথাও থেকে রোজগার করেন। ফলে স্ত্রীর কোনও উৎস নেই রোজগারের। সেই অবস্থায় স্বামী যদি ভিক্ষা করেও পেশাগত জীবন নির্বাহ করেন, তাহলেও স্ত্রীর ভরণপোষণের দায়িত্ব স্বামীর।

সূত্র : হিন্দুস্তান টাইমস