কক্সবাজারের ডিসিকে হাইকোর্টে তলব
বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী

স্বতন্ত্র প্রার্থী হতে ভোটারের স্বাক্ষরের বিধান চ্যালেঞ্জ করে রিট

গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ১২ (৩) ধারা অনুযায়ী স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার এক শতাংশ ভোটারের সমর্থন সংবলিত স্বাক্ষরযুক্ত তালিকা দাখিলের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে।

আজ মঙ্গলবার (৫ ডিসেম্বর) জনস্বার্থে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউসুফ আলী।

রিটে প্রধান নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে। বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে।

গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ১২ (৩) ধারার ভাষ্যমতে, স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার এক শতাংশ ভোটারের সমর্থন সংবলিত স্বাক্ষরযুক্ত তালিকা দাখিল করতে হবে। তবে যেসব স্বতন্ত্র প্রার্থী অতীতে সংসদ সদস্য ছিলেন তাদের ক্ষেত্রে তালিকা দাখিলের প্রয়োজন নেই।

রিটের বিষয়ে আইনজীবী ইউসুফ আলী বলেন, আরপিও অনুযায়ী স্বতন্ত্র প্রার্থীদের নির্বাচনী এলাকার এক শতাংশ ভোটারের সমর্থনের স্বপক্ষে দলিলাদি দাখিলের যে বিধান আছে সেটা চ্যালেঞ্জ করে রিট করেছি।

তিনি বলেন, ভোটারের রাইটস হলো সিক্রেট ব্যালট। এখন এ বিধি অনুসারে সিক্রেট ব্যালটকে ওপেন সিক্রেট বানিয়ে দিচ্ছে। বিধান অনুসারে এক শতাংশ ভোটার যদি ওপেনলি একজন প্রার্থীর বরাবরে সাবমিট করে তাহলে তো এটা আর সিক্রেট ব্যালট থাকল না। এটা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক।