নওগাঁ-২ আসনের আওয়ামী লীগ ও জাপা মনোনীত প্রার্থীকে শোকজ

নওগাঁ-২ আসনের আওয়ামী লীগ ও জাপা মনোনীত প্রার্থীকে শোকজ

মিছিল-সমাবেশ করে জনগণের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করাসহ নির্বাচনি প্রচারণা চালানোর অভিযোগে নওগাঁ-২ (পত্নীতলা উপজেলা এবং ধামইরহাট উপজেলা) আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোঃ শহীদুজ্জামান সরকার এবং জাতীয় পার্টি মনোনীত প্রার্থী মোঃ তোফাজ্জল হোসেনকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে নির্বাচনি অনুসন্ধান কমিটি।

আজ মঙ্গলবার (৫ ডিসেম্বর) সংশ্লিষ্ট আসনের নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান সিনিয়র সহকারী জজ মোঃ আহসান হাবিব এ নোটিশ প্রেরণ করেন।

আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোঃ শহীদুজ্জামান সরকারকে প্রেরিত নোটিশে অভিযোগ করা হয়, মনোনীত প্রার্থী হওয়া সত্ত্বেও তাঁর পক্ষে দলীয় নেতা-কর্মীরা গত ৩০ নভেম্বর তারিখ ও বিভিন্ন সময়ে নওগাঁ, ধামইরহাট উপজেলা চত্তর, পত্নীতলার নজিপুর বাজার এলাকায় ব্যানার, ফেসটুন সহকারে তাঁর উপস্থিতিতে মোটর সাইকেল শোভাযাত্রা করেন। যা নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর ১২ বিধির সু-স্পষ্ট লংঘন।

এছাড়াও তাঁর দলীয় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন। সমাবেশে তাঁর পক্ষে এবং নেতৃত্বে শান্তি, সমৃদ্ধি ও উন্নয়নের অগ্রযাত্রাকে এগিয়ে নেওয়ার আহ্বান জানানো হয়। এই সমাবেশের ফলে জনগণের চলাচলের চরম প্রতিবন্ধকতা সৃষ্টি হয় যা বহুল প্রচারিত স্থানীয় ও জাতীয় পত্রিকাসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পায়।

‘‘সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮’’ এর ৬ (ঘ) নং বিধি অনুযায়ী কোন নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা এর মনোনীত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাঁদের পক্ষে অন্য কোন ব্যক্তি জনগণের চলাচলের বিঘ্ন সৃষ্টি করতে পারে এমন কোন সড়কে জনসভা কিংবা পথসভা করতে পারবে না।

তাছাড়া, বিধিমালার ১২ নং বিধি মতে কোন নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা এর মনোনীত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাহাদের পক্ষে অন্য কোন ব্যক্তি ভোট গ্রহণের জন্য নির্ধারিত দিনের ৩ সপ্তাহ সময়ের পূর্বে কোন প্রকার নির্বাচনি প্রচার শুরু করতে পারবেন না। উপরোক্ত মিছিল ও সমাবেশের মাধ্যমে ‘‘সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮’’-এর ৬ (ঘ) ও ১২ নং বিধি লঙ্ঘিত হয়েছে।

এমতাবস্থায়, ‘‘সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮’’ এর ৬ (ঘ) ও ১২ নং বিধি লঙঘনের দায়ে আপনার বিরুদ্ধে কেন নির্বাচন কমিশনে ১৮ বিধি মোতাবেক শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হবে না তৎমর্মে আগামী রোববার (১০ ডিসেম্বর) বেলা ১২টায় সিনিয়র সহকারী জজ আদালত এর কার্যালয়, পত্নীতলা, জেলা ও দায়রা জজ আদালত, নওগাঁতে সশরীরে হাজির হয়ে লিখিত ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।

অপরদিকে জাতীয় পার্টি মনোনীত প্রার্থী অ্যাডভোকেট মোঃ তোফাজ্জল হোসেনকে প্রেরিত নোটিশে অভিযোগ করা হয়, মনোনীত প্রার্থী হওয়া সত্ত্বেও তাঁর পক্ষে দলীয় নেতা-কর্মীরা গত ৩ ডিসেম্বর তারিখ ছাড়াও বিভিন্ন সময়ে নওগাঁ, ধামইরহাট উপজেলা চত্তর, পত্নীতলার নজিপুর বাজার এলাকায় তিনি এবং তাঁর দলীয় নেতাকর্মীরা ব্যানার, ফেসটুন, বিলবোর্ডসহ বিভিন্ন রঙ্গিন পোষ্টার লাগিয়ে নির্বাচনী প্রচার অভিযান শুরু করেন। যা নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর ১২ বিধির সু-স্পষ্ট লংঘন।

এছাড়াও তিনি নির্বাচনী এলাকায় “জাতীয় পার্টিতে যোগদিন” “লাঙ্গল মার্কায়” ভোট দিন এই জাতীয় বিভিন্ন ব্যানার, ফেসটুন, প্যানাসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে দলীয় নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন যা বহুল প্রচারিত স্থানীয় ও জাতীয় পত্রিকাসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পায়।

‘‘সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮’’ এর ৬ (ঘ) নং বিধি অনুযায়ী কোন নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা এর মনোনীত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাঁদের পক্ষে অন্য কোন ব্যক্তি জনগণের চলাচলের বিঘ্ন সৃষ্টি করিতে পারে এমন কোন সড়কে জনসভা কিংবা পথসভা করতে পারবেনা।

তাছাড়া, উক্ত বিধিমালার ১২ নং বিধি মতে কোন নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা এর মনোনীত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাহাদের পক্ষে অন্য কোন ব্যক্তি ভোট গ্রহণের জন্য নির্ধারিত দিনের ৩ সপ্তাহ সময়ের পূর্বে কোন প্রকার নির্বাচনি প্রচার শুরু করতে পারবেন না। উপরোক্ত মিছিল ও সমাবেশের মাধ্যমে ‘‘সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮’’-এর ৬ (ঘ) ও ১২ নং বিধি লঙ্ঘিত হয়েছে।

এমতাবস্থায়, ‘‘সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮’’ এর ৬ (ঘ) ও ১২ নং বিধি লঙঘনের দায়ে আপনার বিরুদ্ধে কেন নির্বাচন কমিশনে ১৮ বিধি মোতাবেক শাস্তি মূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হবে না তৎমর্মে আগামী রোববার (১০ ডিসেম্বর) বেলা ১ টায় সিনিয়র সহকারী জজ আদালত এর কার্যালয়, পত্নীতলা, জেলা ও দায়রা জজ আদালত, নওগাঁতে সশরীরে হাজির হয়ে লিখিত ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।