কক্সবাজারের ভারপ্রাপ্ত জেলা জজ সাইফুল ইলাহী
কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ সাইফুল ইলাহী

কক্সবাজারের ভারপ্রাপ্ত জেলা জজ সাইফুল ইলাহী

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : কক্সবাজারের ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ হিসাবে অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারক মোহাম্মদ সাইফুল ইলাহী দায়িত্ব নিয়েছেন।

গত বৃহস্পতিবার (২১ মার্চ) অপরাহ্নে কক্সবাজারের বিদায়ী সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ শাহীন উদ্দিন আইন ও বিচার বিভাগের স্বাভাবিক নির্দেশনা অনুযায়ী তাঁর কাছে দায়িত্ব অর্পন করেন।

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা এস.এম আববাস উদ্দিন ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

কক্সবাজারের ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ হিসাবে দায়িত্ব নেওয়া বিচারক মোহাম্মদ সাইফুল ইলাহী বিজেএস (বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস) তৃতীয় ব্যাচের একজন মেধাবী সদস্য।

মোহাম্মদ সাইফুল ইলাহী ২০০৮ সালের মে মাসে রাঙ্গামাটি বিচার বিভাগে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট হিসাবে সরকারি চাকুরীতে যোগ দিয়ে কর্মজীবন শুরু করেন। পরে কিশোরগঞ্জের সহকারী জজ, কক্সবাজারের চকরিয়ার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, খুলনার কয়রা উপজেলার সিনিয়র সহকারী জজ, সিরাজগঞ্জ ও রাঙ্গামাটিতে যুগ্ম জেলা ও দায়রা জজ হিসাবে দায়িত্ব পালন করেছেন তিনি।

এরপর নেত্রকোনা জেলা জজশীপে যুগ্ম জেলা ও দায়রা জজ হিসাবে চাকুরীরত অবস্থায় ২০২২ সালের ২৫ সেপ্টেম্বর অতিরিক্ত জেলা ও দায়রা জজ হিসাবে পদোন্নতি দিয়ে বিচারক মোহাম্মদ সাইফুল ইলাহীকে কক্সবাজার জজশীপে পদায়ন করা হয়। একই সালের ১০ অক্টোবর অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারক হিসাবে কক্সবাজারে যোগ দিয়ে অদ্যাবধি তিনি দায়িত্ব পালন করছেন। এছাড়াও আরো একাধিকবার তিনি কক্সবাজারের ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজের দায়িত্ব পালন করেছেন।

চট্টগ্রামের সন্দ্বীপের বাসিন্দা মোহাম্মদ সাইফুল ইলাহী সন্দ্বীপের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান গাছুয়া এ.কে একাডেমি থেকে ১৯৯৫ সালে এসএসসি, চট্টগ্রাম কলেজ থেকে ১৯৯৭ সালে এইসএসসি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ষষ্ঠ ব্যাচে এলএলবি অনার্স সহ এমএলএম সম্পন্ন করেছেন কৃতিত্বের সাথে।

কক্সবাজারে নতুন নিয়োগ পাওয়া জেলা ও দায়রা জজ মুনসী আবদুল মজিদ যোগদান না করা পর্যন্ত বিচারক মোহাম্মদ সাইফুল ইলাহী অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারকের পাশাপাশি কক্সবাজারের ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ হিসাবে দায়িত্ব পালন করবেন বলে জেলা নাজির বেদারুল আলম জানিয়েছেন।

বাংলাদেশ সুপ্রীম কোর্টের সাথে পরামর্শক্রমে গত ১৮ মার্চ বিচার বিভাগের বিচার শাখা-৩ এর উপসচিব মোহাম্মদ ওসমান হায়দার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে কক্সবাজারের জেলা ও দায়রা জজ পদে নিয়োগ পাওয়া মুনসী আবদুল মজিদ সহ একই পদমর্যাদার ১১ জন বিচার বিভাগীয় কর্মকর্তাকে দেশের বিভিন্ন বিচারালয়ে পদায়ন করা হয়।

বিচারক মুনসী আবদুল মজিদ চট্টগ্রামের বিভাগীয় স্পেশাল জজ পদে কর্মরত থাকা অবস্থায় কক্সবাজারের নতুন জেলা ও দায়রা জজ হিসাবে নিয়োগ পান। আইন ও বিচার বিভাগের স্বাভাবিক নির্দেশনা অনুযায়ী তিনিও বৃহস্পতিবার (২১ মার্চ) তাঁর বিদায়ী কর্মস্থল থেকে রিলিজ হয়েছেন বলে সংশ্লিষ্ট সুত্র জানিয়েছে।

বিচারক মুনসী আবদুল মজিদ বিসিএস (জুডিসিয়াল) ২২তম ব্যাচের একজন গর্বিত সদস্য। ব্যাচের মধ্যে মেধা তালিকায় তাঁর ক্রমমান এক। অত্যন্ত মেধাবী মুনসী আবদুল মজিদ ২০০৫ সালের ১১ সেপ্টেম্বর একজন নবীন কর্মকর্তা হিসাবে সহকারী জজ পদে বিচার বিভাগে যোগ দেন। তিনি চট্টগ্রামের নারী শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭, চট্টগ্রামের অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক সহ আরো বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

মুনসী আবদুল মজিদ কুষ্টিয়া জেলার বাসিন্দা। তাঁর সহধর্মিণী ফেরদৌস আরা চট্টগ্রামের নারী শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক (জেলা ও দায়রা জজ)। বিচারক ফেরদৌস আরা বিসিএস (জুডিসিয়াল) ২৪তম ব্যাচের একজন সদস্য। জেলা জজ মুনসী আবদুল মজিদ ও জেলা জজ ফেরদৌস আরা ২পুত্র সন্তানের জনক-জননী। কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের জেলা নাজির বেদারুল আলম জানান, মুনসী আবদুল মজিদ কক্সবাজারে যোগদান করলে তিনি হবেন কক্সবাজারের ১৮তম জেলা ও দায়রা জজ।

অপরদিকে, একই প্রজ্ঞাপনে কক্সবাজারের বিদায়ী সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ শাহীন উদ্দিনকে লক্ষীপুরের জেলা ও দায়রা জজ হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে। কক্সবাজারের ১৭তম জেলা ও দায়রা জজ মোহাম্মদ শাহীন উদ্দিন মাত্র প্রায় ৭ মাস আগে অর্থাৎ ২০২৩ সালের ৩০আগস্ট কক্সবাজারে যোগদান করেছিলেন।