হেবা, দান ও অছিয়ত দলিল নিবন্ধনে লাগবে না টিআইএন
নিবন্ধন অধিদপ্তর

হেবা, দান ও অছিয়ত দলিল নিবন্ধনে লাগবে না টিআইএন

হেবা, দান ও অছিয়তের ক্ষেত্রে দলিলসমূহ নিবন্ধনকালে দাতা ও গ্রহীতার কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) বাধ্যতামূলক নয়। কারণ আয়কর আইন, ২০২৩ এর ধারা ২ এর উপধারা ৯৩ এর দফা (ক) অনুযায়ী দান, হেবা, অছিয়ত প্রভৃতি হস্তান্তর বলে গণ্য হবে না।

নিবন্ধন অধিদপ্তর থেকে জারি করা এক অফিস আদেশ থেকে এ তথ্য জানা গেছে। গত বৃহস্পতিবার (৯ মে) এই অফিস আদেশ জারি করা হয়।

জারি করা আদেশের ভাষ্য মতে, উৎসে কর বিধিমালা, ২০২৩ এর বিধি ৬ এর উপ-বিধি (৬) এ আয়কর আইন, ২০২৩ এর ১২৫ ধারার অধীন এবং বিধি ৬ক এর উপ-বিধি এ আয়কর আইনের ১২৬ ধারার অধীন উৎসে কর সংগ্রহের ক্ষেত্রে ‘সিটি কর্পোরেশন, পৌরসভা ও ক্যান্টনমেন্ট বোর্ড এলাকায় ১০ লাখ টাকার বেশি মূল্যের ভূমি ও স্থাপনা নিবন্ধনকালে দাতা ও গ্রহীতার রিটার্ণ দাখিলের প্রমাণ (পিএসআর) উপস্থাপন ব্যতীত নিবন্ধন করা যাবে না মর্মে বিধান রয়েছে।

আরও পড়ুন: নারী-শিশু মামলায় ব্যক্তিগত আইনজীবী নিয়োগ করতে পারবে বাদী

এদিকে আয়কর আইন, ২০২৩ এর ধারা ২ এর উপ-ধারা ৯৩ এর দফা (ক) তে প্রদত্ত ‘হস্তান্তর’ এর সংজ্ঞা অনুসারে মূলধনি পরিসম্পদের হস্তান্তর দান, উইল, অছিয়ত বা অবাতিলযোগ্য ট্রাস্টমূলে সংঘটিত হলে তা ‘হস্তান্তর’ এর অন্তর্ভুক্ত হবে না মর্মে উল্লেখ আছে।

আয়কর আইন, ২০২৩ এ প্রদত্ত সংজ্ঞা অনুসারে দান, হেবা, উইল, অছিয়ত বা অবাতিলযোগ্য ট্রাস্ট দলিলসমূহ ‘হস্তান্তর’ এর অন্তর্ভুক্ত না হওয়ার পরেও মাঠ পর্যায়ে এসব দলিল নিবন্ধকালে দাতা ও গ্রহীতার কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) বা রিটার্ণ দাখিলের প্রমাণ (পিএসআর) উপস্থাপনে বাধ্য করা হচ্ছে মর্মে অভিযোগ পাওয়া যাচ্ছে, যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

আরও পড়ুন: নিবন্ধন অধিদপ্তরের মহাপরিদর্শক হলেন বিচারক আল মামুন

এমতাবস্থায় নিবন্ধনকারী কর্মকর্তাদেরকে দলিল নিবন্ধনকালে পক্ষগণের কাছে রিটার্ণ দাখিলের প্রমাণ (পিএসআর) উপস্থাপন বিষয়ে আয়কর আইন, ২০২৩ এর ধারা ২ এর উপ-ধারা ৯৩ (ক) তে বর্ণিত বিধান যথাযথভাবে প্রতিপালনের নির্দেশ দেওয়া হয়েছে আদেশে।

আয়কর আইন, ২০২৩ এ ‘হস্তান্তর’ সংজ্ঞা

(৯৩) “হস্তান্তর” অর্থে মূলধনি পরিসম্পদের ক্ষেত্রে, বিক্রয়, বিনিময় বা ত্যাগ বা পরিসম্পদের কোনো স্বত্ব বিলোপিত হওয়া অন্তর্ভুক্ত হইবে, তবে নিম্নবর্ণিত বিষয়াদি ইহার অন্তর্ভুক্ত হইবে না, যথা:-

(ক) মূলধনি পরিসম্পদের হস্তান্তর যদি দানমূলে, উইলমূলে, অছিয়তমূলে বা অবাতিলযোগ্য কোনো ট্রাস্টমূলে সংঘটিত হয়;

(খ) কোম্পানির অবসায়নকালে শেয়ার হোল্ডারগণের নিকট যদি উহার পরিসম্পদ যেকোনো উপায়ে বিতরণ করা হয়; এবং

(গ) ফার্ম বা অন্যবিধ ব্যক্তিসংঘের বিলুপ্তির মুহূর্তে অথবা, হিন্দু অবিভক্ত পরিবার বিভক্তিকালে যদি কোনো মূলধনি পরিসম্পদের বিতরণ করা হয়।