রায় ও আদেশের পুরোপুরি বাস্তবায়ন নিশ্চিতে সব কর্তৃপক্ষকে সতর্ক থাকতে হবে: সুপ্রিম কোর্ট

ময়মনসিংহে দুর্ঘটনায় জায়েদার মৃত্যুর জন্য দায়ী আসামিকে দ্রুত গ্রেফতারের নির্দেশ

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে স্কয়ার মাস্টার বাড়ি আইডিয়াল মোড় শশী ইলেকট্রনিকের সামনে দুর্ঘটনায় জায়েদা আক্তার মারা যান। গত শুক্রবার (১০ মে) রাত ১টায় দুর্ঘটনাটি ঘটে এবং সকালে হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। মৃত জায়েদের সাথে থাকা তার এক বছরের ছেলেও আহত হয় এবং চিকিৎসাধীন আছে। এই ঘটনার বিষয় বিভিন্ন মিডিয়ায় সংবাদ প্রচারিত ও প্রকাশিত হয়।

আজ সোমবার (১৩ মে) হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের প্রেসিডেন্ট সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরসেদ বিষয়টি বিচারপতি এম আর হাসান এবং বিচারপতি ফাহমিদা কাদেরের আদালতে উপস্থাপন করেন এবং বিষয়টি বিবেচনায় নিয়ে নির্দেশ প্রদানের আবেদন জানান।

শুনানি শেষে আদালত সংবিধানের অনুচ্ছেদ ৭, ১১২ এবং ফৌজদারী কার্যবিধির ৫৬১(১) ধারার ক্ষমতা প্রয়োগ করে আদালত নিম্নোক্ত নির্দেশনা প্রদান করেন-

১. ভালুকা মডেল থানায় দায়েরকৃত মামলাটি সঠিকভাবে তদন্ত করে দায়ী গাড়ি এবং আসামীকে সনাক্ত ও গ্রেফতার করার জন্য ওসি ভালুকা, পুলিশ সুপার ময়মনসিংহকে নির্দেশ দেন।

২. আগামী ২০ মে তারিখে আদালতে অগ্রগতি প্রতিবেদন দাখিল, সুরতাল রিপোর্ট ও অন্যান্য তথ্যাদি আদালতে দাখিল করার নির্দেশ।

৩. সংশ্লিষ্ট এলাকার ডিআইজিকে মামলাটি তদারকি করার নির্দেশ।

৪. র‍্যাবের মহাপরিচালককে আসামি গ্রেফতারের জন্য দ্রুত পদক্ষেপ নিতে নির্দেশ।

৫. ভিন্নরূপ দাবি না থাকায় শিশুটির তত্ত্বাবধায়ন ও হেফাজতের জন্য তাহার মামার নিকট অস্থায়ীভাবে হস্তান্তরের নির্দেশ।

৬. শিশুটির আরো উন্নত চিকিৎসার ব্যবস্থা গ্রহণ করা এবং এ ব্যাপারে পদক্ষেপসমূহ প্রতিবেদন আকারে ২০ মে তারিখে আদালতে দাখিলের নির্দেশ।

৭. শিশুটির অভিভাবকত্ব নিয়ে সংশ্লিষ্ট আদালতে দরখাস্ত দাখিল ও নিষ্পত্তি করার নির্দেশ প্রদান। ময়মনসিংহ ও সুনামগঞ্জ লিগ্যাল এইড কমিটিকে যথাযথ সহযোগিতা প্রদান করার নির্দেশ।