রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট

আদালতের নির্দেশ বাস্তবায়ন না করায় রংপুরের বিভাগীয় কমিশনারের ব্যাখ্যা তলব

সারাদেশের অবৈধ ইটভাটা বন্ধ চেয়ে জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ একটি রিট পিটিশন দায়ের করলে আদালত রুল জারি করে অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ প্রদান করেন।

পরবর্তীতে উক্ত নির্দেশ বাস্তবায়িত না হওয়ায় HRPB একটি আবেদন দায়ের করলে আদালত রংপুরের বিভাগীয় কমিশনারকে আদালতের আদেশ মত পদক্ষেপ গ্রহণ করে কমপ্লায়েন্স রিপোর্ট দাখিল করতে নির্দেশ প্রদান করেন।

রংপুরের বিভাগীয় কমিশনার মোহাম্মদ জাকির হোসেন আজ আদালতে কমপ্লায়েন্স রিপোর্ট দাখিল করে উল্লেখ করেন যে, রংপুর বিভাগে ৮১২টি অবৈধ ইটভাটা রয়েছে। আদালতের আদেশ অনুসারে ১৮ টি অবৈধ ইটভাটা বন্ধ করা হয়েছে।

আজ বুধবার (১৫ মে) বিচারপতি জে. বি. এম. হাসান এবং বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে মামলাটির শুনানি অনুষ্ঠিত হয়।

শুনানিতে রিটকারী পক্ষের আইনজীবী সিনিয়র এডভোকেট মনজিল মোরসেদ বলেন, রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, গাইবান্ধা জেলার জেলা প্রশাসক ১৫৫ টি অবৈধ ইট ভাটার মধ্যে ১টি ইটভাটাও বন্ধ করেননি, কুড়িগ্রামের জেলা প্রশাসক ৮৬ টি অবৈধ ইটভাটার মধ্যে ৭টি অবৈধ ইটভাটা বন্ধ করেছেন, দিনাজপুরের জেলা প্রশাসক ১৭৫ টি অবৈধ ইট ভাটের মধ্যে ১০টি বন্ধ করেছেন, পঞ্চগড়ের জেলা প্রশাসক ২৪টি অবৈধ ইটভাটার মধ্যে ১টি অবৈধ ইটভাটা মাত্র বন্ধ করেছে।

তিনি শুনানিতে আরও বলেন, বিভাগীয় কমিশনারের রিপোর্ট অনুসারে ৮১২টি অবৈধ ইটভাটার মধ্যে মাত্র ১৮ টি ইটভাটা বন্ধ করা হয়েছে যা আদালতের নির্দেশনা অমান্যের সামিল। সেই প্রেক্ষিতে বিভাগীয় কমিশনারের বিরুদ্ধে আদালতের আদেশ অমান্য করায় ব্যবস্থা গ্রহণের আবেদন জানান।

আরও পড়ুন: ময়মনসিংহে দুর্ঘটনায় জায়েদার মৃত্যুর জন্য দায়ী আসামিকে দ্রুত গ্রেফতারের নির্দেশ

শুনানি শেষে আদালত রংপুরের বিভাগীয় কমিশনারকে আদালতের নির্দেশনার বাস্তবায়নের ব্যর্থতার কারণ আগামী দুই সপ্তাহের মধ্যে ব্যাখ্যা দিতে বলেছেন।

আদালত আদেশে উল্লেখ করেছেন যে, বিভাগীয় কমিশনার আদালতের আদেশ বাস্তবায়নে অযোগ্যতার পরিচয় দিয়েছেন।

অপর এক আদেশে আদালত দুই সপ্তাহের মধ্যে অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশনা বাস্তবায়নে ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত পদক্ষেপ সম্পর্কে আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। পরবর্তী শুনানি আগামী ৩০ মে নির্ধারণ করা হয়েছে।

রিট মামলায় আবেদনকারী হলেন HRPB-এর পক্ষে এডভোকেট ছারওয়ারা আহাদ চৌধুরী, এডভোকেট এখলাস উদ্দিন ভূঁইয়া ও এডভোকেট সঞ্জয় মন্ডল।

অপরদিকে বিবাদীরা হলেন, সচিব মন্ত্রিপরিষদ বিভাগ, সচিব পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়, সচিব জণপ্রশাসন মন্ত্রণালয়, সকল বিভাগের বিভাগীয় কমিশনের সহ মোট ২১ জন।

আজ HRPB- এর পক্ষে মামলাটি শুনানি করেন সিনিয়র এডভোকেট মনজিল মোরসেদ। তাকে সহায়তা করেন এডভোকেট সেলিম রেজা। রাষ্ট্রপক্ষে ছিলেন এএজি কালিপদ মৃধা।