অধস্তন আদালতেও কালো কোট-গাউনে ফিরেছেন বিচারক-আইনজীবীরা

অধস্তন আদালতেও কালো কোট-গাউনে ফিরেছেন বিচারক-আইনজীবীরা

তীব্র গরমে গত এপ্রিলের প্রথম সপ্তাহে অধস্তন আদালতে মামলার শুনানিকালে বিচারক ও আইনজীবীদের পরিধেয় পোশাকের বিষয়টি সুপ্রিম কোর্ট প্রশাসনের নির্দেশনায় শিথিল করা হয়েছিল। প্রায় দেড় মাস পর ওই বিজ্ঞপ্তির কার্যকারিতা রহিত করা হয়েছে।

ফলে আবারও বিচারক-আইনজীবীরা কালো কোট ও কালো গাউন পড়ে শুনানি করতে হবে। রোববার (১৯ মে) সুপ্রিম কোর্ট প্রশাসনের এক বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানানো হয়েছে। একই দিন থেকে এ নির্দেশনা কার্যকর করা হয়েছে।

এ সংক্রান্ত পূর্বের বিজ্ঞপ্তির কার্যক্রম স্থগিত করে নতুন করে দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়, অধস্তন দেওয়ানি, ফৌজদারি আদালত/ট্রাইব্যুনাল সমূহের বিজ্ঞ বিচারক ও আইনজীবীবৃন্দের মামলা পরিচালনাকালীন পরিধেয় পোশাক সংক্রান্ত অত্র কোর্টের (সুপ্রিম কোর্ট) বিগত ৪ এপ্রিলের বিজ্ঞপ্তির কার্যকারিতা স্থগিত করা হলো।

এমতাবস্থায় বিচারক ও আইনজীবীরা মামলা পরিচালনার সময় সিভিল রুলস অ্যান্ড অর্ডার, ক্রিমিনাল রুলস অ্যান্ড অর্ডার এর বিধান অনুসরণপূর্বক পোশাক পরিধান করার নির্দেশ প্রদান করা হয় বিজ্ঞপ্তিতে।

আরও পড়ুন: সুপ্রিম কোর্টে আইনজীবীদের কোট-গাউন পরতে হবে

এর আগে গত ৪ এপ্রিল প্রধান বিচারপতির সিদ্ধান্তক্রমে সুপ্রিম কোর্টের একটি বিজ্ঞপ্তিতে অধস্তন আদালতে বিচারক-আইনজীবীদের কালো কোট ও গাউন পরিধানের বাধ্যবাধকতা স্থগিত করে বলা হয়, সব অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত-ট্রাইব্যুনালের বিচারক এবং আইনজীবীরা ক্ষেত্রমত সাদা ফুলশার্ট বা সাদা শাড়ি/সালোয়ার কামিজ ও সাদা নেক ব্যান্ড/কালো টাই পরিধান করবেন। এক্ষেত্রে কালো কোট এবং গাউন পরিধান করার আবশ্যকতা নেই।

এদিকে গত ২০ এপ্রিল সুপ্রিম কোর্ট প্রশাসনের পৃথক একটি বিজ্ঞপ্তিতে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগে মামলার শুনানিকালে আইনজীবীদের কালো গাউন পড়ার আবশ্যকতা শিথিল করা হয়। তবে, সুপ্রিম কোর্ট প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী গতকাল রোববার থেকে উচ্চ আদালতের আইনজীবীরাও আবারো কালো কোট-গাউন পড়ে মামলায় শুনানি করছেন।