অধস্তন আদালতেও কালো কোট-গাউনে ফিরেছেন বিচারক-আইনজীবীরা

কোট-গাউন পরিধানে শিথিলতা চেয়ে প্রধান বিচারপতির কাছে আবেদনের অনুরোধ

অধস্তন আদালতে মামলার শুনানিকালে বিচারক ও আইনজীবীদের পরিধেয় পোশাকের বিষয়টি শিথিল করতে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের কাছে আবেদন করতে অনুরোধ জানিয়েছেন আইনজীবীরা। আবেদনে কোট-গাউন পরিধানের আবশ্যকতায় শিথিলতা চাওয়া হয়েছে।

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নয়জন সদস্য সোমবার (২০ মে) সমিতির সভাপতি/সাধারণ সম্পাদক বরাবর এই আবেদন জমা দেন। আবেদনে সমিতির পক্ষ থেকে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের মাধ্যমে প্রধান বিচারপতির কাছে কোট-গাউন পরিধানের আবশ্যকতায় শিথিলতা চেয়ে আবেদন করার অনুরোধ জানানো হয়েছে।

সমিতির সদস্যদের পক্ষে আবেদনকারী আইনজীবীরা হলেন – মোহাম্মদ রিদুয়ান, মো. ফজলুল সাব্বির, মো. ফোরকান হক, আবু হাছনাত শিবিলী, মো. এমরান হোসেন, মুহাম্মদ রিয়াজুর রহমান, মো. আবু তালিব, নুরুল কবির তালুকদার ও মোহাম্মদ আবু সাঈদ।

আবেদনে বলা হয়, সারা দেশে তাপ্রবাহ চলছে। ইউএনওসিএইচ -এর প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশ তাপপ্রবাহের কারণে অনেকেই পানিশূন্যতা, অজ্ঞান হয়ে পড়া, শরীরে ভারসাম্যহীনতা, বমি, জ্বর, ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত হচ্ছে। এ ছাড়া তাপপ্রবাহের কারণে হিটস্ট্রোকের ঝুঁকি তো রয়েছেই।

দেশের বিভিন্ন জেলার আইনজীবী সমিতির আবেদনের প্রেক্ষিতে এবং তীব্র তাপপ্রবাহের কারণে গত ৪ এপ্রিল অধস্তন আদালতের বিচারক ও আইনজীবীদের মামলার শুনানিকালে কালো কোট ও গাউন পরিধানের আবশ্যকতা নেই মর্মে প্রধান বিচারপতির আদেশে বিজ্ঞপ্তি জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন।

দেশে তাপপ্রবাহ অপরিবর্তিত থাকলেও গত রোববার (১৯ মে) অধস্তন আদালতে মামলার শুনানিকালে বিচারক ও আইনজীবীদের পরিধেয় পোশাকের বিষয়টি শিথিল করে জারি করা বিজ্ঞপ্তির কার্যকারিতা রহিত করা হয়। একইসঙ্গে সিভিল ও ক্রিমিনাল রুলস অ্যান্ড অর্ডারস এর বিধান অনুসরণপূর্বক পোশাক পরিধানের নির্দেশনা জারি করা হয়।

কিন্তু অধিকাংশ এজলাসে এসি না থাকার কারণে তীব্র তাপপ্রবাহে কোট-গাউন পরিধান করে বিচারকদের বিচারকার্য পরিচালনা এবং আইনজীবীদের মামলার শুনানিতে অংশ গ্রহণ করা বেশ কষ্টসাধ্য বলে আবেদনে উল্লেখ করা হয়।

এমতাবস্থায় সার্বিক দিক বিবেচনা করে আইনজীবীদের সুবিধা-অসুবিধা মাথায় রেখে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের মাধ্যমে প্রধান বিচারপতি বরাবরে বিচারক ও আইনজীবীদের কোট-গাউন পরিধানের আবশ্যকতায় শিথিলতা চেয়ে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতিকে আবেদন করার অনুরোধ জানানো হয়েছে।