তীব্র গরমে এজলাস কক্ষে আইনজীবীর হিটস্ট্রোক
তীব্র গরমে গত বৃহস্পতিবার থেকে ঢাকা আইনজীবী সমিতির ২ জন আইনজীবী হিটস্ট্রোক করেছেন

তীব্র গরমে এজলাস কক্ষে আইনজীবীর হিটস্ট্রোক

তীব্র দাবদাহে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে মামলা পরিচালনার সময় আলতাফ হোসেন নামে এক আইনজীবী অসুস্থ হয়ে পড়েছেন।

আজ রোববার (২৬ মে) ঢাকার অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা পরিচালনার সময় বেলা ১১টা ১৫ মিনিটের দিকে হঠাৎ করে এ আইনজীবী অসুস্থ হয়ে পড়েন।

অ্যাডভোকেট আশরাফুল করিম সাগর ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে বিষয়টি নিশ্চিত করেছেন। ত

তিনি জানান, মামলা পরিচালনার সময় কোর্টের এজলাস কক্ষে আমাদের আইনজীবী (আলতাফ হোসেন) হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে মারাত্মক অসুস্থ হয়ে পড়েন। পরবর্তীতে তাকে মুমূর্ষু অবস্থায় ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সর্বশেষ খবর অনুযায়ী, তার অবস্থা আশঙ্কাজনক।

আরও পড়ুন: কোট-গাউন পরিধানে শিথিলতা চেয়ে প্রধান বিচারপতির কাছে আবেদনের অনুরোধ

এর আগে গত বৃহস্পতিবারও (২৩ মে) তীব্র গরমে ঢাকা আইনজীবী সমিতির এক সদস্য অসুস্থ হয়ে পড়েন।

এদিকে গত বৃহস্পতিবার তিন মাস সাদা শার্ট, সাদা শাড়ি ও সালোয়ার কামিজ ও সাদা নেক ব্যান্ড ও কালো টাই পরিধান করে মামলা পরিচালনার অনুমতি চেয়ে প্রধান বিচারপতির কাছে আবেদন করেন ঢাকা আইনজীবী সমিতি।

ঢাকা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ আনোয়ার শাহাদাত (শাওন) স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি প্রধান বিচারপতির দপ্তরে পাঠানো হয়েছে।

আবেদনে বলা হয়, ‘ঐতিহ্যবাহী ঢাকা আইনজীবী সমিতি এশিয়া মহাদেশের বৃহত্তম আইনজীবী সমিতি। বর্তমানে ঢাকা আইনজীবী সমিতির সদস্য সংখ্যা ৩১ হাজার ১০৪ জন। বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ও অতিমাত্রায় উষ্ণতার কারণে বর্তমানে বাংলাদেশের তাপমাত্রা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বিজ্ঞ আইনজীবীরা গরমে সীমাহীন কষ্ট ভোগ করছেন।’

আরও পড়ুন: হিট স্ট্রোকে আইনজীবীর মৃত্যু

‘বিশেষ করে মামলা শুনানিসহ মামলার অন্যান্য কার্যক্রম পরিচালনার সময় এবং চারটি এজলাস কক্ষ ব্যতীত অন্যান্য সব এজলাস কক্ষে শীতাতপ নিয়ন্ত্রিত না হওয়ায় প্রচুর পরিমাণে গরম অনুভূত হওয়ায় মামলার কার্যক্রম পরিচালনা করতে খুবই অসুবিধার সৃষ্টি হচ্ছে।’

উল্লেখ্য যে, প্রচণ্ড গরমে গত বছর কোর্ট অঙ্গনে পেশাগত দায়িত্ব পালনের সময় হিট স্ট্রোক করে অ্যাডভোকেট শফিউল আলম (৪২) মারা গিয়েছিলেন। তাছাড়া তীব্র দাবদাহের কারণে প্রতিনিয়ত আইনজীবীরা অসুস্থ হয়ে পড়ছেন এবং আইনজীবীদের মধ্যে হিট স্ট্রোকের ভীতি অনুভূত হচ্ছে।