গ্রীষ্মকালে আইনজীবীদের 'ড্রেস কোড' শিথিলে প্রধান বিচারপতির কাছে আবেদন
বিচারক-আইনজীবীর পোষাক (প্রতীকী ছবি)

অধস্তন আদালতে বিচারক-আইনজীবীদের কালো কোট ও গাউন পরতে হবে না

দেশব্যাপী তাপপ্রবাহের কারণে সব অধস্তন আদালতে মামলার শুনানির সময় আইনজীবী ও বিচারকদের কালো কোট এবং গাউন পরার বাধ্যবাধকতা নেই বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নির্দেশে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানীর সই করা এক বিজ্ঞপ্তিতে রোববার (২৬ মে) এ তথ্য জানানো হয়।

আরও পড়ুন: তীব্র গরমে এজলাস কক্ষে আইনজীবীর হিটস্ট্রোক

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশব্যাপী পুনরায় তীব্র তাপপ্রবাহের কারণে দেশের বিভিন্ন আইনজীবী সমিতির আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতি সঙ্গে আলোচনাক্রমে এই সিদ্ধান্ত হয় যে, অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত/ট্রাইব্যুনালগুলোর বিজ্ঞ বিচারক এবং আইনজীবীরা মামলা শুনানিকালে পরিধেয় পোষাক সংক্রান্ত সুপ্রিম কোর্ট, হাইকোর্ট বিভাগের বিগত গত ৫ মে জারি করা বিজ্ঞপ্তি স্থগিত করে গত ৪ এপ্রিলের বিজ্ঞপ্তি পুনর্বহাল করা হলো।

আরও পড়ুন: সাজা নির্ধারণে আলাদা শুনানি: হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আবেদনের শুনানি হবে পূর্ণাঙ্গ বেঞ্চে

এমতবস্থায় দেশের সব অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত/ট্রাইব্যুনালগুলোতে বিজ্ঞ বিচারক এবং আইনজীবীরা সাদা ফুলশার্ট বা সাদা শাড়ি/সালোয়ার কামিজ ও সাদা নেক ব্যান্ড/কালো টাই পরিধান করবেন। এক্ষেত্রে কালো কোট এবং গাউন পরিধান করার আবশ্যকতা নেই। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে।