কক্সবাজারে আইনজীবী আবু সিদ্দিক ওসমানীর উপর সন্ত্রাসী হামলা, অধরা আসামীরা

কক্সবাজারে আইনজীবী আবু সিদ্দিক ওসমানীর উপর সন্ত্রাসী হামলা, অধরা আসামীরা

কক্সবাজারের সিনিয়র আইনজীবী, বিশিষ্ট সাংবাদিক মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানীর উপর সন্ত্রাসী হামলার ঘটনায় ২ জনকে অভিযুক্ত করে মামলা দায়ের করা হয়েছে।

গত মঙ্গলবার (৪ জুন) মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজার সদর মডেল থানার পরিদর্শক (ওসি তদন্ত) মছিউর রহমান।

ঘটনার ভুক্তভোগী অ্যাডভোকেট মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী বাদী হয়ে কক্সবাজার পৌরসভার ৭ নং ওয়ার্ডের এবিসি ঘোনা এলাকার মৃত রোহিঙ্গা বশির আহমেদের পুত্র জাফর আলম এবং তার সহোদর মোহাম্মদ ইব্রাহীমকে অভিযুক্ত করে অজ্ঞাত ৩/৪ জনের বিরুদ্ধে এই মামলা দায়ের করেন।

প্রত্যক্ষদর্শী সুত্রে জানা যায়, গত রবিবার (২ জুন) কক্সবাজার শহরের এবিসি ঘোনার চেয়ারম্যান ঘাটা মসজিদ থেকে এশার নামাজ শেষে বের হওয়ার সময় এ ঘটনা ঘটে।

পূর্ব থেকে ওৎ পেতে থাকা হামলাকারী সন্ত্রাসী জাফর ও অন্যান্যরা হত্যার উদ্দেশ্য অ্যাডভোকেট মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী’র উপর উপর্যুপরি ছুরিকাঘাত করে। এসময় পথচারী ও মুসল্লীরা এগিয়ে আসলে হামলাকারী সন্ত্রাসী রোহিঙ্গা জাফর পালিয়ে যায়।

পরে গুরুতর আহত অবস্থায় এড. মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানীকে কক্সবাজার জেলা সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে বিশেষজ্ঞ চিকিৎসকগণ দীর্ঘক্ষণ তাঁর শরীরে অস্ত্রোপচার করে তাঁর রক্তক্ষরণ বন্ধ করে।

বর্তমানে তিনি কক্সবাজার সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। হাসপাতালের কর্তব্যরত চিকিৎসকেরা জানান, তার পিঠে ছুরির গুরতর জখম পাওয়া গেছে।

স্থানীয় সূত্রে জানা যায়, হামলাকারী জাফর আগে থেকে হামলার প্রস্তুতি নেয়। অ্যাডভোকেট মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী এশার নামাজ শেষে মসজিদ থেকে বের হওয়ার সময় রোহিঙ্গা জাফর তার দলবল নিয়ে ছুরিকাঘাত করে পালিয়ে যায়।

গত রোববার (২ জুন) ঘটনার পর পরই এড. মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানীর উপর হামলার খবর শুনে কক্সবাজার জেলা সদর হাসপাতালে ছুটে যান তার শত শত সহকর্মী ও শুভাকাঙ্ক্ষীরা।

এদিকে, ঘটনায় প্রধান অভিযুক্ত দুজন রোহিঙ্গা জাফর আলম এবং তার সহোদর মোহাম্মদ ইব্রাহীম কক্সবাজার শহরের পাহাড়তলীর আলোচিত বিডিআর সৈয়দ হত্যা মামালার এজাহার নামীয় আসামী বলেও জানা গেছে। পাশাপাশি অভিযুক্ত দুজনের বিরুদ্ধে অস্ত্র, চুরি ছিনতাই সহ একাধিক মামলা আছে বলেও জানা গেছে।

মামলার তদন্তকারী কর্মকর্তা (উপ পরিদর্শক) মিল্টন দে জানায়, ঘটনায় জড়িত অপরাধীদের ধরতে অভিযান অব্যাহত রয়েছে।

কক্সবাজার আইনজীবী সমিতির প্রতিবাদ

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সিনিয়র সদস্য অ্যাডভোকেট মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী’র উপর হামলার ঘটনায় কক্সবাজার জেলা আইনজীবী সমিতি তীব্র নিন্দা জানিয়েছেন।

সমিতির পক্ষে সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ তাওহীদুল আনোয়ার এক প্রতিবাদ লিপিতে বলেন, একজন সিনিয়র আইনজীবীর উপর এ ধরনের সন্ত্রাসী হামলা কখনো মেনে নেওয়া যায়না। হামলাকারীদের দ্রুত আইনের আওতায় আনার জন্য তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানান।