নতুন আইনজীবী হলেন ৫৩২৯ জন
বার এক্সাম (প্রতীকী ছবি)

দ্রুত এনরোলমেন্ট পরীক্ষা নিন, বেকারত্ব ও পরিচয়হীনতা থেকে মুক্তির পথ খুলে দিন

আইন বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর অথবা লাখ লাখ টাকা খরচ করে পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে লন্ডন থেকে ব্যারিষ্টারি ডিগ্রী এনেও এসব ডিগ্রী মূল্যহীন হয়ে পড়ে যদি বার কাউন্সিল এনরোলমেন্টের পরীক্ষায় পাশ না করা যায়। বিগত ২০১৭ সালের পর থেকে বার কাউন্সিল পরীক্ষায় পাশের হার নিম্নমুখী। বছর বছর কমছে পাশের হার। বাড়ছে সেশন জট।

বর্তমান অবস্থায় আমরা চিন্তিত ও মানসিকভাবে বিপর্যস্ত কারণ বছরের শেষাংশে এসেও নতুন করে কোন এনরোলমেন্ট এক্সামের তোরজোড় বা আলামত দৃশ্যমান হচ্ছে না। একবার সনদ পেয়ে গেলেও রাতারাতি জীবন বদলে যাবে না। তখন আরো বছরের পর বছর পরিশ্রম করে নিজেকে যোগ্য প্রামণ করতে হবে ক্লাইন্টদের কাছে। তাই সনদ পেতে যত দেরি একজন শিক্ষানবিশের ততই ক্ষতি।

সনদ প্রদানে এত কঠিন ফিল্টারিংইয়ের ব্যাখ্যায় বার কাউন্সিল বিগত সময়ে বলে আসছে মানসম্পন্ন আইনজীবী বের করে আনতে এই উদ্যোগ। এই লেখার মাধ্যমে বার কাউন্সিলের সংশ্লিষ্টদের কাছে আমার প্রশ্ন, একটি পরীক্ষায় বিফল হলে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়। এতগুলি সময় একজন শিক্ষানবিশ কিভাবে কাটাবে কোন কর্ম না করে?

আবার বার কাউন্সিল সনদ ছাড়া অন্য কোন পেশাতেও যাওয়া বেশ কষ্টসাধ্য বিষয়। আইনের ছাত্ররা কোথাও এপ্লাই করলে সেখানে সনদধারীরা অগ্রাধিকার পান। তাহলে এত বিপুল সংখ্যক আইনের ছাত্র এখন কি করবে? অন্ততকাল অপেক্ষা করবে নাকি আইন অঙ্গণকে বিদায় জানাবে?

আরও পড়ুন: ‘বস্তা ভর্তি টাকা’ নিয়ে লাপাত্তা বার কাউন্সিলের উপ-সচিবের বিরুদ্ধে মামলা

আমাদের এনরোলড আইনজীবীগণ বলে থাকেন আইনজীবীতে নাকি বারগুলো টইটম্বুর। এখন এটা যদি আপনাদের যুক্তি হয়, তাহলে আইন বিষয়ে ভর্তির সময় এত ছাত্র-ছাত্রীদের নিবৃত্ত করলেন না কেন? পরে জন্ম নেওয়া কি আমাদের অপরাধ হয়েছে? অনেক আইনজীবী আছেন যারা তালিকাভুক্ত হয়েও প্র্যাক্টিস করেন না। এরকম সংখ্যা নেহায়েত কম নয়।

তাদের লাইসেন্স সাময়িক স্থগিত করুন যদি সংখ্যা কমাতে চান। যারা আইনপেশাকে বুকে ধারন করে আসতে চাচ্ছেন তাদের সুযোগ করে দিন। আইনজীবীর সংখ্যা কম করতে চাইলে ভর্তির সময় ফিল্টারিং করুন যেন আমদের মত আইনে অনার্স মাস্টার্স শেষ করে পরীক্ষার চিন্তায় ও সেশনজটে অনুজদের নির্ঘুম রাত না পার করতে হয়।

তবে আমি পরীক্ষা ছাড়া আইনজীবী তালিকাভুক্তির মত দাবি জানাবো না। আমার এই লেখা যদি সংশ্লিষ্ট ক্ষমতাবান কেউ দেখে থাকেন, তবে বিনীত অনুরোধ আমাদের অপেক্ষার সময় আর বাড়াবেন না। আপনারা দ্রুততম সময়ে এনরোলমেন্টের এক্সাম নিন। যদি সম্ভব হয় দয়া করে পূর্বের কঠিন অবস্থার সংস্কার করে আরেকটু মানবিকভাবেসনদের বিষয়টি দেখার অনুরোধ রইলো।

লেখক: নাম, পরিচয় প্রকাশে অনিচ্ছুক।