ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফউদ্দিন খালেদের অপসারণ চেয়ে আবেদন

ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফউদ্দিন খালেদের অপসারণ চেয়ে আবেদন

উচ্চ আদালতে রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনাকারী ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সাইফউদ্দিন খালেদের অপসারণ চেয়ে রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তার কাছে আবেদন করেছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামানের কাছে রোববার (১ সেপ্টেম্বর) এই আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী সারওয়ার আলম চৌধুরী।

আবেদনে বলা হয়, অ্যাডভোকেট সারওয়ার আলমের বড় ভাই সুপ্রিম কোর্টের আইনজীবী আলী আজম চৌধুরীর বিরুদ্ধে ২০২০ সালে পতিত স্বৈরাচার শেখ হাসিনা সরকার ডিজিটাল নিরাপত্তা আইনে মিথ্যা মামলা দায়ের করে। পরবর্তীতে অবশ্য মামলা থেকে অব্যাহতি পান তিনি।

তবে বিচারাধীন থাকা অবস্থায় ওই মিথ্যা মামলায় প্রায় তিন বছর জেল খাটতে হয় অ্যাডভোকেট আলী আজম চৌধুরীকে। ভাই জেলে থাকা অবস্থায় অসুস্থ হয়ে পড়েন অ্যাডভোকেট সারওয়ার আলমের মা।

এপ্রেক্ষিতে ভাইয়ের জামিনের জন্য ২০২০ সালে হাইকোর্টে জামিনের আবেদন করেন অ্যাডভোকেট সারওয়ার। জামিন আবেদন শুনানিতে সংশ্লিষ্ট আদালতে তৎকালীন দায়িত্বপ্রাপ্ত ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সাইফউদ্দিন খালেদ প্রচণ্ড বিরোধিতা করেন এবং স্বৈরাচার হাসিনার পক্ষ নিয়ে অ্যাডভোকেট সারওয়ারকে হুমকি-ধামকি ও ভয়ভীতি প্রদান করেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সাইফউদ্দিন খালেদ তখন অ্যাডভোকেট সারওয়ারকে বলেন, এই মামলার জামিন আবেদন আদালতে শুনানি করলে তাঁর এবং তাঁর ভাইয়ের সদন বাতিল করা হবে। সাইফউদ্দিন খালেদের এমন বক্তব্যের পর অ্যাডভোকেট সারওয়ার ও তাঁর পরিবার ভীত সন্ত্রস্ত হয়ে পড়েন।

সাইফউদ্দিন খালেদের কারণে অ্যাডভোকেট আলী আজম চৌধুরীকে হাইকোর্ট থেকে জামিনে মুক্ত করা সম্ভব হয়নি। জামিন হয়নি এমন সংবাদ শুনে তাঁর মা আরো অসুস্থ হয়ে পড়েন এবং কিছুদিন পর মৃত্যুবরণ করেন।

এমতাবস্থায় পতিত স্বৈরাচারের দোসর ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সাইফউদ্দিন খালেদকে তাঁর পদ থেকে অপসারণ করে ছাত্র ও বিপ্লবী জনতার বিপ্লবের আকাঙ্ক্ষাকে পরিপূর্ণ রূপদানে অ্যাটর্নি জেনারেলের সহযোগিতা চাওয়া হয় আবেদনে।