প্যানেল আইনজীবী নেবে সেতু মন্ত্রণালয়
আইনজীবী (প্রতীকী)

আয়কর আইনজীবী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদন অনলাইনে

বিসিএস কর একাডেমি আয়কর আইনজীবী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুসারে শিক্ষাগত যোগ্যতার চাহিদা পূরণ করে পরীক্ষায় পাস করে আপনিও হতে পারেন জাতীয় রাজস্ব বোর্ডের আয়কর আইনজীবী।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আয়কর আইন ২০২৩ এর ধারা ৩২৭ এবং আয়কর বিধিমালা ১৯৮৪–এর বিধি ৩৭ অনুযায়ী কর আইনজীবী হিসেবে তালিকাভুক্তির জন্য আগ্রহী প্রার্থীরা নির্ধারিত ছকে অনলাইনে এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন।

যোগ্যতা—

দেশে/বিদেশের যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে আইন/ কর/হিসাববিজ্ঞান বিষয়সহ বাণিজ্যে ডিগ্রি/উচ্চতর অডিটিংসহ ব্যাংকিং বিষয়ে ডিগ্রি/ ডিপ্লোমা ইন ট্যাকসেশনসহ যেকোনো বিষয়ে ডিগ্রি/উচ্চতর অডিটিংসহ ব্যাংকিং ডিপ্লোমা ডিগ্রি থাকতে হবে।

যেভাবে আবেদন—

পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক ব্যক্তিরা এই ওয়েবসাইটে (http://bcsta.teletalk.com.bd) আবেদনপত্র পূরণ করতে পারবেন।

আবেদনের সময়সীমা—

১৯ সেপ্টেম্বর থেকে আবেদন শুরু হবে। আবেদনের শেষ সময় ২৯ সেপ্টেম্বর।

আবেদন ফি—

আবেদন করার ৭২ ঘণ্টার মধ্যে সার্ভিস চার্জসহ মোট ৩৩৫ টাকা আবেদন ফি বাবদ জমা দিতে হবে।

লিখিত পরীক্ষার সিলেবাস—

আয়কর আইন ২০২৩, অর্থ আইন ২০২৪, আয়কর বিধিমালা ১৯৮৪, উৎসে কর বিধিমালা ২০২৪, এডিআর বিধিমালা ২০২৪, দানকর আইন ১৯৯০, আয়কর আইন ও বিধির বাস্তব প্রয়োগ, হিসাব বিজ্ঞান, বাংলা ও ইংরেজি।

লিখিত পরীক্ষার সময় ও পাস নম্বর—

লিখিত পরীক্ষার সময় তিন ঘণ্টা। পূর্ণমান ১০০ এবং পাস নম্বর ৫০। মৌখিক পরীক্ষার পূর্ণ মান ৫০ এবং পাস নম্বর ২৫। লিখিত পরীক্ষার তারিখ পরবর্তীতে টেলিটকের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

মৌখিক পরীক্ষার সময় প্রয়োজনীয় কাগজ

সব শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট ও মার্কশিট, বর্তমান পেশা সম্পর্কে প্রার্থীর স্ব-ঘোষণাপত্র; সাম্প্রতিক সময়ে তোলা প্রার্থীর দুই কপি পাসপোর্ট সাইজের ছবি, উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব সনদপত্র ও জাতীয় পরিচয়পত্র দেখাতে হবে।