বিচার বিভাগে আইন মন্ত্রণালয়ের কর্তৃত্ব বিলোপ করতে হবে: প্রধান বিচারপতি
প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ

নেতৃত্বের মূল লক্ষ্য ক্ষমতার চর্চা নয়: প্রধান বিচারপতি

নেতৃত্বের মূল লক্ষ্য ক্ষমতার চর্চা নয়, বরং সমাজের বৃহত্তর কল্যাণে অন্যের সেবায় নিজেকে উৎসর্গ করার মানসিকতাই সঠিক নেতৃত্বের পরিচায়ক বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি ড. সৈয়দ রেফাত আহমেদ।

আজ সোমবার (৩০ সেপ্টেম্বর) প্রধান বিচারপতি বরিশাল ক্যাডেট কলেজ মিলনায়তনে বরিশাল ক্যাডেট কলেজের সকল শিক্ষার্থীদের সামনে একটি দিকনির্দেশনামূল ভাষণে এ কথা বলেন।

প্রধান বিচারপতি তাঁর বক্তব্যে উল্লেখ করেন যে, বিভিন্ন সময়ে দেশের দক্ষিণাঞ্চলের অন্যতম শ্রেষ্ঠ এই বিদ্যাপীঠের শিক্ষার্থীগণ জাতীয় জীবনের বিভিন্ন পর্যায়ে গুরুত্বপূর্ণ অবদান রাখার মাধ্যমে এ প্রজন্মের তরুণ শিক্ষার্থীদের নিয়ত অনুপ্রাণিত করে চলেছেন।

ক্যাডেট কলেজের শিক্ষাক্রম ও পাঠদানের ব্যতিক্রমী বৈশিষ্ট্যের অবতারণা করে তিনি তরুণ শিক্ষার্থীদের দৃষ্টি আকর্ষণ করে উল্লেখ করেন যে, নেতৃত্বের মূল লক্ষ্য ক্ষমতার চর্চা নয়, বরং সমাজের বৃহত্তর কল্যাণে অন্যের সেবায় নিজেকে উৎসর্গ করার মানসিকতাই সঠিক নেতৃত্বের পরিচায়ক।

তাই তিনি ক্যাডেট কলেজের শিক্ষার্থীসহ দেশের সকল শিক্ষার্থীদেরকে শৃঙ্খলা, অধ্যাবসায় ও একাগ্রতার নিবিড় চর্চার মাধ্যমে সমাজের সকল পর্যায়ে সমতা প্রতিষ্ঠা ও মানুষের অধিকারের রক্ষায় নিজেদেরকে নিয়োজিত করার আহ্বান জানান।

আরও পড়ুন: সাগর-রুনি হত্যার তদন্ত শেষ না হওয়া জাতির জন্য দুঃখজনক, বিচার বিভাগের জন্যও কষ্টের

তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, সুদক্ষ নেতৃত্ব তৈরিতে বরিশাল ক্যাডেট কলেজের বিগত দিনের সফলতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে এবং এ কলেজের শিক্ষার্থীরা তাঁদের অগ্রজদের দেখানো পথ ধরে দেশ ও সমাজের সেবায় নিজেদের প্রস্তুত করবে। বিশেষ করে, বাংলাদেশের প্রধান বিচারপতি আধুনিকতার অভিঘাতে আমরা জাতীয় অগ্রগতির পথে যে সকল প্রতিবন্ধকতার মুখোমুখি হচ্ছি, দেশের ভবিষ্যতের নেতৃত্ব হিসেবে তা মোকাবেলায় শিক্ষার্থীদেরকে নিজেদের প্রস্তুত করার আহবান জানান।

এ প্রসঙ্গে তিনি বাংলাদেশের প্রধান বিচারপতি হিসেবে দেশের ভবিষ্যত প্রজন্মের জন্য আইনের শাসন নিশ্চিত করার তাঁর দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। তারই অংশ হিসেবে দেশের বিচার ব্যবস্থায় সাধারণ মানুষের অভিগম্যতা নিশ্চিতকল্পে ই-জুডিসিয়ারি বাস্তবায়নের বাস্তব প্রয়োজনীয়তা উল্লেখ করে তিনি আশাবাদ ব্যক্ত করেন যে আগামী দিনগুলোতে আমাদের শিক্ষার্থীগণ বিচার ব্যবস্থায় আধুনিক প্রযুক্তির উদ্ভাবন ও তার প্রসারে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবে এবং বিচার প্রক্রিয়াকে আরও স্বচ্ছ করবে ও জবাবদিহিতামূলক করতে ভূমিকা রাখবে।

উক্ত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বরিশাল ক্যাডেট কলেজের অধ্যাক্ষ লেঃ কর্নেল রায়হান আহমেদ পিএসসি, সুপ্রীম কোর্টের আপীল বিভাগের রেজিস্ট্রার মোঃ হাসানুজ্জামান, রেজিস্ট্রার (বিচার) এসকে. এম. তোফায়েল হাসান, স্পেশাল অফিসার মোঃ মোয়াজ্জেম হোছাইন ও মাননীয় প্রধান বিচারপতির একান্ত সচিব শরীফুল আলম ভূঁঞা।