জাজেস মাইন্ড চেন্জ
মো: জুয়েল আজাদ; আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট

জাজেস মাইন্ড চেন্জ

মো: জুয়েল আজাদ: সম্প্রতি মহামান্য হাইকোর্ট বিভাগে গ্রামীণ কল্যান এর মামলা; ৬৬৬ কোটি টাকা প্রদানের আদেশ রিকল। প্রবাদ দিয়েই শুরু করি, হাকিম নড়বে তবে হুকুম নড়বেনা। প্রচলিত এই বিশ্বাস আইন ব্যবস্থায় বহু আগে থেকে প্রতিষ্ঠিত। আর এই বিধিব্যবস্থার বাইরে গেলে আইন সমর্থন করে কিনা?? (Travelled beyond its jurisdiction)।

বিচারক তার রায় প্রকাশ করার পর, কোন প্রেক্ষিতে তার রায় রিকল করতে পারে। বিশেষ করে মহামান্য হাইকোর্ট বিভাগের রিট এখতিয়ারে সম্ভব কিনা? দেখুন, হাইকোর্ট রুলস্ এ এমন কোন বিধান নাই। তাহলে, দেওয়ানী কার্যবিধির ধারা ১১৭ তে বলা হচ্ছে যে, এই বিধি হাইকোর্ট বিভাগেও প্রয়োগ করা যায়।

এখনপ্রশ্ন, রিট জুরিসডিকশনে কি দেওয়ানী কার্যবিধি প্রয়োগ করতে পারে। এই বিষয়ে ৪৬ ডিএলআর এডি, পৃষ্ঠা ১৫৪ দেখলে আপনার উত্তর পেয়ে যাচ্ছেন “হ্যাঁ” বলে। তাহলে কি রায় প্রদানের পর কি পারবে, এমন প্রশ্নে আপনি দেওয়ানী কার্যবিধি ধারা ১৫১/১৫২ দেখতে পারেন।

গাণিতিক কিংবা করণিক ভুল থাকলে সংশোধন করতে পারবেন। সংশোধন এর বাইরে যেতে পারেনা। তাহলে দেওয়ানী কার্যবিধি ১৫১ ধারা অনুযায়ী আপনি রায় রিকল করতে চাইলে আপনাকে আদালতের অন্তর্নিহিত ক্ষমতা প্রয়োগ করতে হবে এবং সেটা পারবেন কিনা?

এ বিষয়ে বাংলাদেশ শিল্পব্যাংকের একটি মামলা যা ৩৮ ডিএলআর এডি ৭০ পৃষ্ঠা বলা আছে, প্রতিষ্ঠিত আইনে অন্তর্নিহিত ক্ষমতা প্রয়োগযোগ্য না। এমনটার প্রতিফলন ইন্ডিয়ার একটি জাজমেন্টেও আছে যেটা রিপোর্ট হয়েছে এআইআর ১৯৩৮ পাটনা ৫৯৩। সম্প্রতি, তৈয়ব আলী মামলায় আপীল বিভাগ হাইকোর্টের রায় রিকল এর আদেশ সেট-এসাইড (set aside) করে দিয়েছে।

লেখক: মো: জুয়েল আজাদ; আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট।