প্রসঙ্গ : আইন পেশার ইতিহাস ও আইনজীবী হওয়ার যোগ্যতা
অ্যাডভোকেট দীপজয় বড়ুয়া

‘অর্ধেক খুন’ -এর সংজ্ঞা ও সাজা

দীপজয় বড়ুয়া : ইংরেজী ‘attempt to murder’ শব্দের অর্থ হল খুনের চেষ্টা বা উদ্যোগ অর্থাৎ কোন ব্যক্তিকে খুন করার জন্য কোন অপরাধ কর্মকাণ্ড চালানো হয়েছে কিন্তু ভাগ্যক্রমে লোকটি খুন হওয়া থেকে বেঁচে গেছে, তখন এই অপরাধ কর্মকাণ্ডকে আমরা ‘attempt to murder’ বা খুনের উদ্যোগ/চেষ্টা বলে থাকি। অনেকেই এটাকে আবার half murder বা ‘অর্ধেক খুন’ ও বলে থাকে ।

দণ্ডবিধি ১৮৬০ এর ৩০৭ ধারায় বলা হয়েছে, “যদি কোন লোক এমন অভিপ্রায় বা অবগতি সহকারে বা এমন আশংকা জানার পরও এমন অবস্থায় এমন কার্য করে, যার ফলে মৃত্যু ঘটলে সে খুনের অপরাধে অপরাধী হবে, তাহলে সে লোক যেকোনো বর্ণনার কারাদণ্ডে দণ্ডিত হবে যার মেয়াদ দশ বছর পর্যন্ত হতে পারে ও জরিমানা-দণ্ডেও দণ্ডিত হবে”।

আবার, যদি কোন লোক এমন অভিপ্রায় বা অবগতি সহকারে বা এমন আশংকা জানার পরও এমন অবস্থায় এমন কার্যের সাহায্যে কোন লোককে আঘাত করে, যার ফলে মৃত্যু ঘটলে সে খুনের অপরাধে অপরাধী হবে, তাহলে সে লোক যাবজ্জীবন বা যেকোনো বর্ণনার কারাদণ্ডে দণ্ডিত হবে যার মেয়াদ দশ বছর পর্যন্ত হতে পারে ও জরিমানা-দণ্ডেও দণ্ডিত হবে।

তবে যদি ইতিমধ্যে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত কোন ব্যক্তি অন্য কোন ব্যক্তিকে খুনের চেষ্টা বা উদ্যোগ করে, তবে সেই ব্যক্তির ক্ষেত্রে শাস্তি হবে একমাত্র মৃত্যুদণ্ড।

অত্র ধারার অপরাধ আমলযোগ্য, জামিনযোগ্য নয়, মীমাংসাযোগ্য নয়, দায়রা আদালত, চীফ জুডিসিয়াল/চীফ মেট্রোপলিটন ম্যাজিষ্ট্রেট, অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট বা বিশেষ ক্ষমতাপ্রাপ্ত ১ম শ্রেণীর ম্যাজিষ্ট্রেট কর্তৃক বিচার্য।

দন্ডবিধির ৩০৭ ধারার উপাদান

অত্র ধারার অপরাধ সংঘটনের জন্য যেসব উপাদান প্রয়োজন তা নিম্নে আলোচনা করা হল
১। অপরাধ সংঘটনের অভিপ্রায়
২। কতিপয় কাজের ফলে অপরাধ সংঘটিত হয়েছিল এবং
৩। অপরাধ সংঘটনের উদ্যোগ নেয়া

বাদীপক্ষের কেস সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে বলতে কি বুঝায়

আসামীর বিরুদ্ধে যে অভিযোগ আনায়ন করা হয়েছে তা সাক্ষীদের জবানবন্দী ও জেরার উত্তর দ্বারা সমর্থিত হতে হবে এবং এভাবে সমর্থিত হলেই আসামীর বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে বলে গণ্য হবে।

15 BLD(HCD)169 The State Vs. Musa মামলার সিদ্ধান্তে বলা হয়েছে যে, ”আসামীর শাস্তি নিশ্চিত করতে হলে প্রসিকিউশন পক্ষকে অবশ্যই তার কেস জোরালো, নির্ভরযোগ্য ও পর্যাপ্ত সাক্ষী দ্বারা সন্দেহাতীতভাবে প্রমাণ করতে হবে। প্রসিকিউশন পক্ষ তার কেস প্রমাণে সফল হওয়া পর্যন্ত আসামী সব সন্দেহের সুবিধা পাওয়ার অধিকারী”।

বাদীপক্ষের মামলা প্রমাণের জন্য কতজন সাক্ষীর প্রয়োজন হয়

আসামীর বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণ করার জন্য নির্দিষ্ট সাক্ষীর সংখ্যা আইনে উল্লেখ নেই। তবে প্রসিকিউশন পক্ষ যে সাক্ষীর সংখ্যা উল্লেখ করে থাকেন তাদের সকলের সাক্ষী গ্রহণ না করে প্রয়োজনে তাদের মধ্যে ১ (এক) জনের সাক্ষীর দ্বারা মামলা প্রমাণ করতে পারেন। অর্থাৎ ১ জন সাক্ষীর উপর নির্ভর করেও আসামীকে শাস্তি দেওয়া যায়। তবে এরূপ ক্ষেত্রে সাক্ষীকে অবশ্যই নির্ভরযোগ্য ও নিরপেক্ষ হতে হবে। 46 DLR 229-Ashok Kumar Saha Vs. The State, 51 DLR 154-Al-amin& 5Others Vs. The State, 51 DLR-466 Bimal Chandra Das@Vim & 3others Vs. The State.

সংবাদদাতা বা অভিযোগকারীকে তার কেস প্রমাণ করতে হবে

যখন কোন আসামী বা আসামীদের বিরুদ্ধে অপরাধের বিবরণ দিয়ে অভিযোগ আনায়ন পূর্বক মামলা দায়ের করা হয় তখন উক্ত মামলার সংবাদদাতা বা অভিযোগকারীকেই আসামী বা আসামীদের বিরুদ্ধে আনীত অপরাধের অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে হবে।

উচ্চ আদালতের কতিপয় সিদ্ধান্ত নিম্নে আলোচনা করা হল

40 DLR (AD) 6 The State Vs. Tayub Ali মামলার সিদ্ধান্তে হয়েছে যে, “খুনের উদ্যোগ ছাড়া জখম করলে তা দণ্ডবিধির ৩২৪ থেকে ৩২৬ ধারার আওতায় জখম বলে বিবেচিত হবে। ক্ষেত্র বিশেষে আহত ব্যক্তিকে হাসপাতালে নিয়ে চিকিৎসা-কালীন অতিরিক্ত আই.ভি.ইনফিকশন দেওয়ার ফলে মারা যেতে পারে। কিংবা গুরুতর অপারেশনের ফলে মারা যেতে পারে। অনুরূপ ক্ষেত্রে আসামীদের অপরাধকে কিছুটা নমনীয় ভাবে দেখতে হয়। অর্থাৎ, দণ্ডবিধির ৩০২ ধারার(খুন) পরিবর্তে ৩০৭ ধারা(খুনের চেষ্টা) মোতাবেক তুলনামূলক কম শাস্তি প্রদান করা যায়”।

7 DLR 430 Mohammad Vs. Somrat মামলার সিদ্ধান্তে বলা হয়েছে যে, “দণ্ডবিধির ৩০৭ ধারার অপরাধ প্রমাণের জন্য এটা প্রমাণ করার দরকার হবে না যে, আসামীর নিক্ষিপ্ত আঘাতের ফলে ভিকটিমের মৃত্যু অনিবার্য ছিল”।

20 DLR 881 Yakub Ali Vs. The State মামলার সিদ্ধান্তে বলা হয়েছে যে, “দন্ডবিধির ৩০৭ ধারার অভিযোগে ইহা প্রমাণ করা দরকার হয় না যে, অভিযুক্ত লোকের প্রদত্ত আঘাতটি মৃত্যু ঘটানোর জন্য যথেষ্ট ছিল। কোন আঘাত না দেয়া হলেও অত্র ধারানুসারে অপরাধ হতে পারে। আক্রমণকারী খুন করার ইচ্ছাপোষণ করে খুনের চেষ্টা করেছিল বলে প্রমাণ করতে পারলে যথেষ্ট হবে। তা হলে বন্দুক হাতে নিলে ৩০৭ ধারার অপরাধ হয় না”।

48 DLR(1996)(HCD)446 মামলার সিদ্ধান্তে বলা হয়েছে যে, “Accused caused one grievous injury to each of injured prosecution witnesses and had not repeated the blow although they could do so and injuries caused by them also were not declared dangerous to life. Conviction of accused was altered from section 307 to section 324 PC”.

48 DLR(1996)(HCD)446 মামলার সিদ্ধান্তে বলা হয়েছে যে, “ Accused giving a single hatchet blow but not repeating attack although nothing prevented him from doing so, conviction of accused under section 307 PC was altered to one under section 326 P.C. in circumstances.

Ibid: Reliable and unrebutted evidence proving charge burden of proving want of criminal intent is on accused.
Held- The onus of proving absence of criminal intent was on the accused and the Session Judge was using in drawing such inference.

সুতরাং বলা যায় যে, যদি কোন লোক এমন অভিপ্রায় বা অবগতি সহকারে বা এমন আশংকা জানার পরও এমন অবস্থায় এমন কার্য করে, যার ফলে কোন ব্যক্তিকে খুন করার জন্য কোন অপরাধ কর্মকাণ্ড চালানো হয়েছে কিন্তু ভাগ্যক্রমে লোকটি খুন হওয়া থেকে বেঁচে গেছে, তখন এই অপরাধ কর্মকাণ্ডকে আমরা ‘attempt to murder’ বা খুনের উদ্যোগ/চেষ্টা বলে অভিহিত করা হয়।

লেখক : আইনজীবী, জজ কোর্ট, চট্টগ্রাম।

তথ্যকণিকা : আইন শব্দসমূহ-এডভোকেট মোঃ নাসির উদ্দিন, দণ্ডবিধির ভাষ্য- গাজী মোঃ শামসুর রহমান, দণ্ডবিধি- এডভোকেট সৈয়দ হাসান জামিল, 100 years Criminal Reference on The Penal Code- Advocate Md. Abul kalam Azad, The Penal Code- Advocate Md. Abul kalam Azad.