জুডিসিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের অন্তর্বর্তীকালীন কমিটি গঠন

জুডিসিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের অন্তর্বর্তীকালীন কমিটি গঠন

দেশের অধস্তন আদালতের বিচারকদের সংগঠন বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতি হেলাল উদ্দিনসহ কমিটির সব সদস্য পদত্যাগ করেছেন। একইসঙ্গে ‘ইয়াং জাজেস ফর জুডিসিয়াল রিফর্ম-এর সমন্বয়ক ও উপদেষ্টাগণ সার্ভিসের সিনিয়রদের সঙ্গে আলোচনা করে অন্তর্বর্তীকালীন নির্বাহী কমিটি গঠন করেছেন। যাদেরকে আগামী ১৫ দিনের মধ্যে গঠনতন্ত্র সংশোধন করে নির্বাচনের মাধ্যমে দায়িত্ব হস্তান্তর করতে বলা হয়েছে।

গতকাল বুধবার (২১ আগস্ট) বিকেলে আগের কমিটির সবাই একযোগে পদত্যাগ করলে অন্তর্বর্তীকালীন নির্বাহী কমিটি গঠন করা হয়।

অন্তর্বর্তীকালীন কমিটিতে সভাপতি হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যাল-৪, চট্টগ্রামের বিচারক মোঃ জাকির হোসেন গালিবকে। আর সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পেয়েছেন ব্রাহ্মণবাড়িয়া নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যালের বিচারক মোহাম্মদ ফারুক।

কমিটির সহ সভাপতি হিসেবে দায়িত্বে রয়েছেন কক্সবাজার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যাল-২ এর বিচারক মোঃ নুরে আলম (জিকু) এবং নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ উম্মে শরাবন তহুরা। কমিটির সাংগঠনিক সম্পাদক টাঙ্গাইলের যুগ্ম জেলা ও দায়রা জজ লায়লা শারমিন।

আরও পড়ুন: বিচার বিভাগ সংস্কার প্রসঙ্গ মামলাজট

এছাড়া কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন বাংলাদেশ সুপ্রীম কোর্টের রিসার্চ এন্ড রেফারেন্স অফিসার (যুগ্ম জেলা জজ) আবুল কালাম আজাদ, নোয়াখালী জেলার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ জাকির হোসাইন, কুমিল্লার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ আব্বাস উদ্দীন, টাঙ্গাইলের সিনিয়র সহকারী জজ মোহাম্মদ আসাদুজ্জামান, রংপুরের জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) মোঃ মিনহাজুর রহমান, জামালপুরের সিনিয়র সহকারী জজ মোহাম্মদ শিহাব উদ্দীন, বরগুনার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আরিফুর রহমান, নোয়াখালীর জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ সাজ্জাদ হোসেন, বাগেরহাটের সহকারী জজ মোঃ তুহিনুল ইসলাম, গাইবান্ধার সহকারী জজ আবু তাহের এবং নরসিংদীর সহকারী জজ মোঃ মেহেদী হাছান।

নির্বাহী এই কমিটি দ্রুত সময়ের মধ্যে জরুরি সাধারণ সভা ডেকে আগামী ১৫ দিনের মধ্যে এসোসিয়েশনের সভাপতি পদসহ প্রতিটি পদকে গণতান্ত্রিকীকরণসহ গঠনতন্ত্র সংশোধন করবেন। এরপর নির্বাহী কমিটির নির্বাচন আয়োজনের পর নির্বাচিত নির্বাহী কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর করবেন।

অন্তর্বর্তীকালীন ও পরবর্তীতে নির্বাচিত নির্বাহী কমিটি যাতে করে বিচারকদের অভিন্ন দাবিদাওয়া পূরণে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করতে পারেন, সে-লক্ষ্যে ‘ইয়াং জাজেস ফর জুডিসিয়াল রিফর্ম’ অব্যাহতভাবে সহযোগিতা প্রদান করার পাশাপাশি সার্ভিসের রীতিনীতি মেনে সক্রিয় গ্রুপ হিসেবে দায়িত্ব পালনের আহ্বান জানানো হয়।